প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ মার্চ, ২০১৮

নিজেকে হত্যার জন্য ৮ লাখ টাকা পুরস্কার ঘোষণা!

ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালির বেশ পরিচিত মুখ স্যাম অল্টম্যান। নিজেকে হত্যার জন্য পুরস্কার ঘোষণা করেছেন তিনি। তবে কোনো বিষণœতা বা আত্মঘাতী হওয়ার জন্য তার এ ঘোষণা নয়। তাকে হত্যা করে মস্তিষ্ক কম্পিউটারে প্রতিস্থাপনের মাধ্যমে বিজ্ঞানের অগ্রযাত্রার জন্য তিনি এটি করতে চান। খবর ডেইলি মেইলের।

স্যাম অল্টম্যান এ ঘোষণা দেওয়ার পর সিলিকন ভ্যালিতে আলোচিত হয়ে উঠেছেন। মাত্র ৩২ বছর বয়সী স্যাম সম্প্রতি সংবাদ শিরোনামে উঠে এসেছেন। স্যামের প্রচুর অর্থবিত্ত রয়েছে। সেই অর্থ থেকেই তিনি হত্যাকারীকে ১০ হাজার ডলার (৮ লাখ টাকা) পুরস্কার দিয়ে যেতে চান।

স্যাম জানিয়েছেন, তিনি নিহত হলে তার মস্তিষ্ক যেন কোনো কম্পিউটারে আপলোড করে দেওয়া হয়। ‘এমআইটি টেকনোলজি রিভিউ’-এ প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তার আত্মবিশ্বাসী মননকে তিনি ভবিষ্যৎ প্রজন্মের জন্য সংরক্ষিত রাখতে চান। এতে তিনি ডিজিটাল অমরত্ব লাভ করবেন। তবে স্যাম একা নন, এমন ইচ্ছা প্রকাশ করেছেন আরো ২৪ জন। ‘নেক্টোম’ নামে এক সংস্থা বিজ্ঞাপন দেয় যে, মৃত্যুর পরে মগজকে তারা বিশ্লেষণ করে ভবিষ্যতের জন্য ডিজিটালাইজড করে রেখে দেবে। আপাতত নেক্টোমের ওয়েটিং লিস্টে আরো ২৪ জনের সঙ্গে রয়েছেন স্যাম।

নেক্টোমের বক্তব্যÑতরতাজা মস্তিষ্ক ছাড়া তাদের কাজ সম্ভব নয়। সে কারণে তাদের ক্লায়েন্টরা নিহত হলে তাদের মস্তিষ্ক সংরক্ষণ সব থেকে সহজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist