প্রথম কলাম

সিংহের খাঁচায় খেলতে ছাড়া হলো শিশুদের, তার পর...

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

খাঁচার মধ্যে সিংহ। আর তাকে ঘিরে ছোটাছুটি করছে অসংখ্য শিশু। কেউ সিংহকে তাড়া করছে, তো কেউ তার তাড়া খেয়ে প্রাণপণে দৌড়াচ্ছে।

এই ছোটাছুটির মধ্যে সবাইকে ছেড়ে একটি শিশুর দিকে এগিয়ে গেল সিংহটি। তার ঘাড়ের কাছে দাঁত দিয়ে চেপে ধরে দেওয়ালে চেপে ধরল শিশুটিকে। সেখান থেকে এক আছাড়ে মেঝেতে ফেলে দিল সিংহটি। খাঁচার মধ্যে উপস্থিত এক প্রশিক্ষকের সাহায্যে কোনোক্রমে সিংহের কামড় থেকে রক্ষা পেল শিশুটি। সম্প্রতি এই ঘটনা ঘটেছে সৌদি আরবের জেদ্দায়।

সিংহের খাঁচায় এতগুলো শিশু ঢুকল কিভাবে? উপলক্ষ ছিল জেদ্দাহ স্প্রিং ফেস্টিভ্যাল। আর এই উৎসবের বিনোদনমূলক অংশ ছিল সিংহের খাঁচায় শিশুদের ঢোকা। এই বিনোদনের জন্যই এতগুলো শিশু সিংহের খাঁচায় ঢুকে ছোটাছুটি করছিল। শিশুদের প্রত্যেকেরই বয়স ১০ বছরের নিচে। ইতোমধ্যেই ভয়ানক এই ভিডিওর ফুটেজ ভাইরাল হয়েছে। ঘটনাটা সামনে আসার পরেই আটক করা হয়েছে ওই প্রশিক্ষককে।

ধৃত ওই প্রশিক্ষক পুলিশকে জানিয়েছেন, সিংহটির বয়স মাত্র ছয় মাস। যাতে শিশুদের কোনোরকম আঘাত করতে না পারে তার জন্য আগে থেকেই তার নখ উপড়ে দেওয়া হয়েছিল এবং অভ্যস্ত করে তোলা হয়েছিল মানুষের আশপাশে থাকতে।

কিন্তু, প্রশিক্ষকের এই উত্তরে বিস্ময় কমছে না আমজনতার। প্রশ্ন উঠছে ওই শিশুদের অভিভাবকের ভূমিকা নিয়েও। যতই প্রশিক্ষণ দেওয়া হোক, এ ক্ষেত্রে তো ঝুঁকি থেকেই যায়। কোনো সুরক্ষা ছাড়া কিভাবে শিশুদের একটা সিংহের খাঁচায় ছেড়ে দিতে পারলেন বাবা-মায়েরা? স্প্রিং ফেস্টিভ্যালের উদ্যোক্তারাই বা কেন এমন একটা ভয়ংকর বিনোদনের ব্যবস্থা করলেন? কোনো জবাবই মিলছে না

"