জাতীয় প্রেস ক্লাবে বিদেশি পাখির মেলা

প্রকাশ : ১০ মার্চ ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

জাতীয় প্রেস ক্লাবে বসেছে পাখির মেলা। ৭০ প্রজাতির বিদেশি পাখি নিয়ে এ মেলা শুরু হয় গত বৃহস্পতিবার। শেষ হয় গতকাল শুক্রবার রাত ৮টায়। এভিকালচারাল সোসাইটি অব বাংলা?দেশ মেলাটির আয়োজন করে। সকাল থেকেই পাখির কিচিরমিচির ডাকে মুখরিত হয় প্রেস ক্লাব চত্বর। মেলার শেষ দিনে গতকাল জাতীয় প্রেস ক্লাবে পাখিপ্রেমীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। কেউ ঘুরে ঘুরে পাখি দেখছেন। কেউ পাখির সঙ্গে ছবি তুলছেন। আবার কেউ খাবার কিনে পছন্দের পাখিকে খাওয়াচ্ছেন। মেলায় বড়দের পাশাপাশি শিশুদেরও উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

এক দর্শনার্থী বলেন, আজ স্কুল ছুটি। তাই পাখি দেখতে এসেছি। এত সুন্দর সুন্দর পাখি আগে কখনো দেখিনি। পাখির সঙ্গে অনেক ছবিও তুলেছি। লুবনা নামে এক শিক্ষার্থী বলেন, বাচ্চাদের স্কুল ছুটি। তাই ওদের পাখি দেখাতে নিয়ে এসেছি। সব সময়তো বাচ্চাদের নিয়ে বের হওয়া হয় না। সত্যিই ভিন্নধর্মী একটি আয়োজন। এত বিদেশি পাখি দেখে আমি মুগ্ধ। বাচ্চারাও বেশ আনন্দ পেয়েছে। এমন আয়োজন সব সময় হলে ভালো হয়।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মেলায় প্রায় ৭০ প্রজাতির ও ৩০০ জোড়া বিদেশি পা?খি প্রদর্শন করা হচ্ছে। দেশের অধিকাংশ মানুষ বিদেশি পাখি চেনেন না। এসব পাখি তাদের পরিচিত করতে ও পাখির প্রতি সহনশীল হতে এ মেলা আয়োজন। এদেশে যে পাখি অতিথি হয়ে আসে আমরা অনেকেই সেগুলো শিকার করি। আসলে পাখি দেশের সৌন্দর্য। সে সৌন্দর্যকে রক্ষা করতে মানুষ যেন আর পাখি না মারে সেজন্য আমরা তাদের সচেতন করছি।

"