টেকনাফে সংরক্ষিত বনের ৪০ স্থানে আগুন

প্রকাশ : ০৯ মার্চ ২০১৮, ০০:০০

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প-সংলগ্ন সংরক্ষিত বনের ৪০টি স্থানে আগুন ধরেছে, যা নাশকতা বলে ধারণা করছে প্রশাসন। টেকনাফের সহকারী কমিশনার (ভূমি) প্রণয় চাকমা জানান, বৃহস্পতিবার বেলা ২টা থেকে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন ফায়ার সার্ভিস কর্মীরা।

টেকনাফ উপজেলা পরিষদের পশ্চিমে সংরক্ষিত ২৮ একরের এ বন সংলগ্ন রয়েছে ‘নয়াপাড়া’ ও ‘লেদা’ রোহিঙ্গা ক্যাম্প। এ দুই ক্যাম্প থেকে মিয়ানমার সীমান্তের দূরত্ব এক কিলোমিটার।

প্রণয় চাকমা বলেন, ‘দুপুরে স্থানীয়দের কাছ থেকে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসকে ঘটনাস্থলে পাঠানো হয়। বনের ৪০টি স্থানে আগুন দেওয়া হয়েছে। বিকেল ৪টা পর্যন্ত কয়েকটি স্থানের আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। বাকি কয়েকটি পয়েন্টের আগুন নিয়ন্ত্রণে আনা এবং আশপাশের জনবসতিতে যাতে ছড়িয়ে না পড়ে সে চেষ্টা অব্যাহত রেখেছে দমকল বাহিনী।’ কে বা কারা আগুন লাগিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি বলে জানান সহকারী কমিশনার। আগুন লাগার ঘটনাটি প্রশাসন প্রাথমিকভাবে নাশকতা বলে ধারণা করছে।

মিয়ানমারে সেনাবাহিনীর নির্যাতনের মুখে গত বছরের আগস্টের পর থেকে অন্তত সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তারা কক্সবাজারের টেকনাফ ও উখিয়া এবং বান্দরবান জেলায় বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে রয়েছে। পাহাড়ি এলাকায় সরকারি জমিতেও ঘর বেঁধেছে অনেকে। সম্প্রতি বান্দরবানের ঘুমধুম সীমান্তের ওপারে মিয়ানমারের সেনা সমাবেশ নিয়ে দুদেশের উত্তেজনার সৃষ্টি হলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) পতাকা বৈঠকে তা প্রশমিত হয়।

"