নিউইয়র্কে শিশু দিবসের ব্যাপক প্রস্তুতি চলছে

প্রকাশ : ০৯ মার্চ ২০১৮, ০০:০০

নিউইয়র্ক (ইউএনএ)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উদ্যাপনের জন্য যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই প্রথমবারের মতো নতুন প্রজন্মের নেতৃত্বে দিনব্যাপী অনুষ্ঠানের ব্যাপক প্রস্তুতি চলছে। মুক্তধারা ফাউন্ডেশন ওই অনুষ্ঠানের আয়োজন করেছে। ওইদিন নিউইয়র্কে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর মেলা। মেলাটি সফল করতে আয়োজকদের পরিকল্পনা ও গ্রন্থনায় রিহার্সেল চলছে।

শিশু মেলার আহ্বায়ক সেমন্তী ওয়াহেদ জানান, গত ২৭ বছর ধরে মুক্তধারা ফাউন্ডেশন নিউইয়র্কে বইমেলাসহ শিশু কিশোর প্রতিযোগিতা করে আসছে। গত বছরের শিশু-কিশোর মেলার আহ্বায়ক ছিলেন বিশিষ্ট লেখক ও কলামিস্ট হাসান ফেরদৌস। খবর ইউএনএ।

সেমন্তী ওয়াহেদ জানান, ১৫ থেকে ২৫ বছরের নতুন প্রজন্ম নিয়েই এবারের মেলা আয়োজন হচ্ছে। মেলা কমিটিতে ২২ থেকে ২৫ জন সদস্য রয়েছেন। এবারই প্রথমবারের মতো শিশু-কিশোর মেলার আয়োজন করছে এসব ছেলেমেয়েরাই। আগামী ১৭ মার্চ শনিবার নিউইয়র্ক সিটির পিএস ৬৯ মিলনায়তনে এই মেলা অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। মেলার বিভিন্ন প্রতিযোগিতার বিষয় থাকবে বাংলা লিখন ও রচনা, চিত্রাঙ্কন, নৃত্য, আবৃত্তি, সংগীত ও ফটোগ্রাফি। এছাড়াও এই প্রথমবারের মতো অভিনয় প্রতিযোগিতাও থাকছে। ৫ থেকে ১৬ বছর বয়সী শিশু-কিশোররা এতে অংশ নিতে পারবে।

আরো থাকবে দুটি কুইজ শো : ৫-১০ বছর এবং ১১-১৬ বছর বয়সিদের জন্য। এজন্য থাকবে বিশেষ পুরস্কার প্রাইজমানি। অনুষ্ঠানের প্রধান অতিথির সঙ্গে প্রশ্ন-উত্তর পর্ব। থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সেমন্তী ওয়াহেদ জানান, জ্যাকসন হাইটসের বেলাজিনোতে চলছে রিয়ার্সেল। রিয়ার্সেলের স্পন্সর হচ্ছেন বিশিষ্ট ব্যবসায়ী ড. দেলোয়ার হোসেন। আগামী ১০ মার্চ সূত্র অ্যাডভারটাইজিং ‘ব্যাকড্রপ ক্রিয়েটিং ইভেন্ট’র আয়োজন করেছে। এদিনের এই ইভেন্টে শিশু-কিশোর-কিশোরীরা অংশ নেবে।

"