নিজস্ব প্রতিবেদক

  ০৮ মার্চ, ২০১৮

রাষ্ট্রপতি ভারত যাচ্ছেন আজ

সৌরবিদ্যুতে সহযোগিতার প্রত্যাশা

পাঁচ দিনের সফরে আজ বৃহস্পতিবার ভারত যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সফরকালে সেখানে ভারত ও ফ্রান্সের যৌথ উদ্যোগে আয়োজিত এক সম্মেলনে অংশগ্রহণ করবেন তিনি। ভারতে সৌর জোটের এই শীর্ষ সম্মেলন থেকে সৌরবিদ্যুৎ-সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে চলমান সহযোগিতা গতি পাবে বলে প্রত্যাশা করছে বাংলাদেশ। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

১২১টির বেশি দেশ নিয়ে গঠিত এ জোটের সদস্য দেশগুলোর মধ্যে অধিকাংশই সম্পূর্ণ বা আংশিকভাবে কর্কটক্রান্তীয় অঞ্চল ও মকরক্রান্তীয় অঞ্চলের মধ্যে অবস্থান করে, যেগুলোকে ‘সূর্যরশ্মির দেশ’ বলা হয়ে থাকে। এ অঞ্চলের অন্যতম দেশ বাংলাদেশ ২৪০ মেগাওয়াট সৌরশক্তি উৎপাদন করছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সরকারের লক্ষ্য রয়েছে দেশের সম্পূর্ণ জ্বালানির ১০ শতাংশ বা দুই হাজার মেগাওয়াট সৌরশক্তি উৎপাদন করা। সরকার এরই মধ্যে ৫০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে।

তিনি জানান, সফরকালে ১১ মার্চ ২২ দেশের রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধানদের সঙ্গে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স অ্যান্ড সোলার সামিটে অংশ নেবেন রাষ্ট্রপতি। সম্মেলনের পর একটি যৌথ বিবৃতি দেওয়া হবে। পররাষ্ট্রমন্ত্রী জানান, ২০১৫ সালের ৩০ নভেম্বর ‘ইউনাইটেড নেশন্স ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ’-এর আওতায় কপ-২১ সম্মেলনের কর্কট ও মকরক্রান্তির মধ্যবর্তী অঞ্চলে আংশিক বা সম্পূর্ণরূপে অবস্থিত সৌরশক্তি-সমৃদ্ধ জ্বালানি চাহিদা মেটানোর লক্ষ্যে আন্তর্জাতিক সৌর জোট প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়। চুক্তিটি অনুসমর্থনের মধ্য দিয়ে বাংলাদেশ প্রতিষ্ঠাতা দেশ হিসেবে যোগদান করে।

মাহমুদ আলী জানান, ‘সূর্যপুত্রখ্যাত’ সূর্যরশ্মির দেশগুলোর পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা করার ক্ষেত্রে এ সম্মেলন কার্যকর ভূমিকা রাখবে। এ সম্মেলনে যোগ দেওয়ার আগে ভারতের ত্রিপুরা ও মেঘালয় রাজ্যে রাষ্ট্রীয় সফরের উদ্দেশে ঢাকা ছাড়বেন রাষ্ট্রপতি। আর সফর শেষে আগামী সোমবার দেশে ফিরবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist