চট্টগ্রাম ব্যুরো

  ০৬ মার্চ, ২০১৮

ছাত্রলীগ নেতা সোহেল হত্যা

প্রধান আসামি সোহানকে পুলিশ ধরছে না কেন?

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ নেতা নাসিম আহমেদ সোহেল হত্যা মামলার প্রধান আসামি মো. ইব্রাহিম ওরফে সোহানকে না ধরতে পুলিশকে ক্ষমতাধর কেউ থামিয়ে রেখেছে কিনাÑ এই প্রশ্ন তুলেছেন সোহেলের বাবা আবু তাহের। গতকাল সোমবার চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ প্রশ্ন তুলেন তিনি। আসামিদের গ্রেফতারে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপের দাবি জানান আবু তাহের।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সোহেলের বাবা বলেন, ভিডিও ফুটেজে স্পষ্ট খুনিদের দেখা গেলেও এ মামলার প্রধান আসামিকে এখনো গ্রেফতার করেনি পুলিশ। অথচ ওই আসামি বাসায় আসা-যাওয়া করছে। এ মামলায় চার্জশিট প্রদানের জন্য আমরা চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনারকে স্মারকলিপি দিয়েছিলাম। কিন্তু এরপরও কোনো কাজ হয়নি। তদন্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি আট-নয় মাস ধরে বলছেন, সবই রেডি আছে। কিন্তু রেডি থাকার পরও কেন চার্জশিট দেওয়া হচ্ছে না? কি সেই অদৃশ্য শক্তি? পুলিশ কমিশনারের সঙ্গে আমরা দেখা করতে চেয়েও ব্যর্থ হয়েছি।

তিনি বলেন, পুলিশের এমন নিষ্ক্রিয়তা আমাদের হতাশ করেছে। সোহেল হত্যাকা-ের পর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনও খুনিদের গ্রেফতার এবং শাস্তি নিশ্চিত করতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু প্রশাসন এরপর স্থবির। তাহলে কি উনাদের চেয়েও ক্ষমতাধর কেউ প্রশাসনকে থামিয়ে রেখেছে?

তিনি আরো বলেন, সোহেল হত্যকা-ে জড়িতরা চট্টগ্রামে পুলিশকে গুলি করা, ছিনতাই, চাঁদাবাজি ও লুটের সঙ্গে জড়িত। কিন্তু তারপরও তারা প্রশাসনের নাগালের বাইরে। আমরা সোহেলের খুনিদের গ্রেফতার ও এ মামলায় চার্জশিট প্রদান এবং ন্যায় বিচারের জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি।

প্রসঙ্গত, গত বছরের ২৯ মার্চ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে খুন হন ছাত্রলীগের নগর কমিটির কার্যনির্বাহী সদস্য নাসিম আহমেদ সোহেল। সোহেল খুনের ঘটনায় সিসি ক্যামেরার ভিডিও দেখে খুনিদের শনাক্ত করে ১৬ জনকে আসামি করে মামলা করেছিলেন তার বাবা। ওই ভিডিওতে মো. ইব্রাহিম ওরফে সোহান নামে এক যুবককে সোহলকে ছুরিকাঘাত করতে দেখা যায়। পুলিশ মামলার ১০ আসামি এবং তাদের জবানবন্দিতে আসা অপর দুই যুবকসহ ১২ জনকে গ্রেফতার করলেও প্রধান আসামি সোহানকে গ্রেফতার করতে পারেনি গত দুই বছরেও। নিহত ছাত্রলীগ নেতা সোহেল সিটি মেয়র আ জ ম নাছিরের পক্ষের হওয়ায় তার পক্ষের লোকজন এজন্য মহিউদ্দিনের অনুসারীদের দায়ী করলেও পরে দেখা যায় হত্যাকারীরাও একই পক্ষের।

এ বিষয়ে চট্টগ্রামের ভারপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ ও অভিযান) কুসুম দেওয়ান বলেন, প্রধান আসামি সোহানকে গ্রেফতারের পুলিশ তৎপর রয়েছে। আশা করছি দ্রুততম সময়ের মধ্যে তাকে আমরা আইনের আওতায় আনতে পারব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist