পাঠান সোহাগ

  ২৬ ফেব্রুয়ারি, ২০১৮

প্রাণের মেলা

অটোগ্রাফের সঙ্গে সেলফি

একসময় অমর একুশে গ্রন্থমেলার অন্যতম আকর্ষণ ছিল বইয়ে লেখকের অটোগ্রাফ নেওয়া। এখন তার সঙ্গে যুক্ত হয়েছে লেখকের সঙ্গে সেলফি। শেষ মুহূর্তে যখন জমে উঠেছে অমর একুশে গ্রন্থমেলা, দর্শনার্থী, পাঠক, ক্রেতা ও লেখকের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে মেলা চত্বর। কবি, লেখক ও সাহিত্যিকদের প্রাণবন্ত আড্ডাও জমে উঠেছে। তখন বই কিনে অটোগ্রাফ নেওয়ার পাশাপাশি সেলফি তুলতে ব্যস্ত হয়ে পড়েছেন ক্রেতারা। প্রিয় লেখকের সঙ্গে সেলফি তুলতে দেখা গেছে প্রধানত শিশু-কিশোরদের।

গতকাল রোববার মেলা শুরু হয় বিকেল ৩টায়। মেলার দ্বার খুলতে প্রতিদিনের মতোই ভিড় ছিল। সোহরাওয়ার্দী উদ্যানে অংশে স্টলের সামনে, স্টলের ভেতরে, ফাঁকা জায়গায় দেখা গেছে প্রিয় লেখকের সঙ্গে সেলফি তোলার জটলা। এমনই এক জটলার মধ্যমণি হয়েছিলেন তথ্যমন্ত্রি হাসানুল হক ইনু। নিজের লেখা ‘বাংলাদেশের রাজনীতিতে বিষবৃক্ষ’ নামের বইটি প্রকাশ করতে এসেছিলেন। মোড়ক উন্মোচন মঞ্চের সামনে তার সঙ্গে সেলফি তোলার কাজে ব্যস্ত পাঠকরা।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, বাংলাদেশে রাজনীতি নিয়ে নতুন প্রজন্মের মধ্যে সারা জাগানো কোনো বই নেই। গোটা কয়েকজন রাজনৈতিক ছাড়া কেউই বই পড়েনও না লিখেনও না। যারা বই লিখেনে তাদের পাঠক হিসেবে কিনে পড়বেন। এবং উৎসাহ দিবেন।

তিনি আরো বলেন, এবারে মেলায় আসা নতুন বইগুলোর বিক্রি ভালো। সফলভাবেই মেলা শেষ হবে এমনটাই আশা করছেন তিনি।

অমর একুশে গ্রন্থমেলায় কবি ও সাহিত্যিক শেখ নজরুলের কবিতার বই ‘মন খেলাপি’। বইটি প্রচ্ছদ করেছে চঞ্চলা চঞ্চু। বইটি প্রকাশ করেছেন পারিজাত প্রকাশনী। বইটিতে ২৯৫টি কবিতা রয়েছে।

বইটির মূল্য ৪০০ টাকা। বইটি পাওয়া যাবে অমর একুশে গন্থমেলার পারিজাত প্রকাশনীতে। শেখ নজরুল পেশায় চাকরিজীবী। নেশা লেখালেখি করা। এ পর্যন্ত তার লেখা ৪৪টি গ্রন্থ প্রকাশ পেয়েছে। প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘যতক্ষণ তুমি মাধবী’। এ ছাড়া কিছু উল্লেখযোগ্য বইয়ের মধ্যে কবিতা- পাঁজরের মানচিত্রে অনেক নদী, মা ও জোনাকাতারার কাব্য, সময়ের কাব্য, বৃষ্টি কাব্য, হায় পাখি অন্যতম।

আজ মেলায় আসছে অলাত এহ্সানের ‘অনভ্যাসের দিনে’ গল্পের বইটি। এটি প্রচ্ছদ করেছেন বিপুল শাহ। প্রকাশ করেছেন প্রকৃতি প্রকাশনী। বইয়ে ১২টি গল্প রয়েছে। বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানের প্রকৃতির ২৪৭ নম্বর স্টলে। বইটি সম্পর্কে লেখক অলাত এহ্সান বলেন, বই প্রকাশের দিক দিয়ে আমার লেখক ভাগ্য বোধহয় ভালো। আর যারা আমার গল্পের সমালোচনা করে আমাকে সমৃদ্ধ-শানিত করেছেন তাদের প্রতি শ্রদ্ধা।

এটা সুখকর যে, শেষ পর্যন্ত সেই গল্পগুলোই নির্বাচিত হয়েছে, বইটিকে সব পাঠকের কাছে সমান গ্রহণযোগ্য করে তুলবে বলে আমার প্রত্যাশা। চূড়ান্ত বিচারে আমি কেবল গল্পই লিখতে চেয়েছি, এটাই আমার নিজস্ব এলাকা, একটা শিল্পিত গল্পের জন্যই আমার সব আয়োজন, সব অপেক্ষা। ছোটগল্পে এখন সিনেমার মতো যুক্ত হয়েছে আরো অনেক শিল্পের ধারা।

গত ২৫ দিনে মেলায় মোট চার হাজার ১৭টি নতুন বই এসেছে। গতকাল রোববার মেলার ২৫তম দিন। এদিনে মেলায় আসা নতুন বইয়ের মধ্যে গল্প ১৭টি, উপন্যাস ১১টি, প্রবন্ধ আটটি, কবিতা ৩১টি, গবেষণা দুটি, ছড়া তিনটি, শিশুসাহিত্য তিনটি, জীবনী তিনটি, মুক্তিযুদ্ধের পাঁচটি, বিজ্ঞান তিনটি, ভ্রমণ কাহিনী একটি, ইতিহাস তিনটি, চিকিৎসা-স্বাস্থ্য একটি, ধর্মীয় দুটি, সায়েন্স ফিকশন একটি এবং অন্যান্য ১০টি বইসহ মোট ১০৭টি নতুন বই রয়েছে।

আজকের আয়োজন : আজ সোমবার। অমর একুশে গ্রন্থমেলার ২৬তম দিন। এদিনে মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে বিজয় সরকার শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শাহিদা খাতুন। আলোচনায় অংশগ্রহণ করবেন মো. শাহিনুর রহমান, স্বরোচিষ সরকার এবং আকরাম শাহীদ চুন্নু। সভাপতিত্ব করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist