হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি

  ২১ ফেব্রুয়ারি, ২০১৮

অযত্নে ভাষাশহীদ জব্বার স্মৃতি

বায়ান্নর অন্যতম ভাষাশহীদ আবদুুল জব্বার, বাংলা ভাষার সঙ্গে মিশে আছে নামটি। আজ অমর একুশে ফেব্রুয়ারি, বাঙালির আবেগ ভালোবাসা আর অনুপ্রেরণার এই দিনে অন্যান্য শহীদের সঙ্গে তার নামটিও উচ্চারিত হবে বিনীত শ্রদ্ধায়। কিন্তু ময়মনসিংহের হালুয়াঘাটে অযত্নেআর অবহেলায় পড়ে আছে ভাষাশহীদ আবদুল জব্বারের স্মৃতিসমূহ।

শহীদ আবদুুল জব্বারের জন্মস্থান ময়মনসিংহের গফরগাঁও উপজেলা হলেও ১৯৫০ সালের শেষ দিকে সীমান্তবর্তী হালুয়াঘাট উপজেলার গাজিরভিটা ইউনিয়নের শিমূলকুচি গ্রামে কেটেছে তার শৈশব। এখানেই বসবাস করতেন তার পরিবার। বর্তমানেও এখানে রয়েছে তার তিন সহোদর এবং একমাত্র সন্তান নূরুল ইসলাম বাদলসহ আত্মীয়-স্বজন। তার স্মৃতি রক্ষায় শিমূলকুচিতে রয়েছে ভাষাশহীদ আবদুল জব্বার উচ্চ বিদ্যালয়। পাশাপাশি গড়ে উঠেছে ‘ভাষাশহীদ আবদুল জব্বার ফাউন্ডেশন’। শহীদ আবদুল জব্বার স্মরণে ময়মনসিংহ জেলা পরিষদের উদ্যোগে বাড়ির পাশে একটি শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। কিন্তু নিম্নমানের সামগ্রী ব্যবহারের ফলে নির্মাণের কিছুদিন পর থেকেই দেখা দিয়েছে ফাটল। সামীনা প্রাচীর না থাকায় গো-চারণ ভ‚মিতে পরিণত হয়েছে শহীদ মিনারটি। অপরদিকে, ভাষাশহীদ আবদুুল জব্বার নামকরণে একটি মসজিদ প্রতিষ্ঠা করা হয়েছে। মসজিদের পাশেই সমাহিত রয়েছেন তার পরিবারের সদস্যরা।

ভাষাশহীদ আবদুল জব্বার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. আতিক উল্লাহ বলেন, নানাবিধ উন্নয়ন থেকে পিছিয়ে আছে এ সকল প্রতিষ্ঠান। ২০০৭ সালে গড়ে তোলা হয়েছে ‘ভাষাশহীদ আবদুুল জব্বার ফাউন্ডেশন’। অবকাঠামো উন্নয়নসহ সরকারি পৃষ্ঠপোষকতায় তার স্মৃতি সংরক্ষণের দাবি জানান তিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন মুঠোফোনে জানান, প্রতি বছরের ন্যায় যে ধরনের সহযোগিতা করা প্রয়োজন এবারও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তা করা হয়েছে। শহীদ মিনারের সৌন্দর্য বর্ধনের কাজ শিগগিরই শুরু করা হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist