বিএসএমএমইউর প্রোভিসি ডা. স্বপনের ইন্তেকাল

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (একাডেমিক) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন আর নেই। গতকাল বুধবার দুপুর পৌনে ১২টায় বিএসএমএমইউর আউসিইউয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। তিনি দুরারোগ্য লিভার ক্যানসারে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৫৫ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, সহকর্মী, আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণাগ্রাহী রেখে গেছেন।

চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ জাকারিয়া স্বপন ১৯৮৮ সালে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি নেন। তার বাড়ি ময়মনসিংহের ত্রিশালে। তিনি আওয়ামী লীগ সমর্থক চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাক ছিলেন। একই সংগঠনের বিএসএমএমইউ শাখার সাধারণ সম্পাদক ছিলেন তিনি। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনেরও কেন্দ্রীয় কমিটিরও সদস্য ছিলেন তিনি।

বিকেল ৩টায় বিএসএমএমইউ কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে নজরুল একাডেমিতে দ্বিতীয় জানাযা শেষে রাতে তাকে ত্রিশালের মঠবাড়ি গ্রামে বাবার পাশে দাফন করা হয়।

জাকারিয়া স্বপন ২০১৬ সালের ২৩ এপ্রিল থেকে বিএসএমএমইউর প্রোভিসি (একাডেমিক) হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তার মৃত্যুতে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ শোক জানিয়ে বিবৃতি দিয়েছে।

"