আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ ফেব্রুয়ারি, ২০১৮

প্রথম কলাম

ভারতে গরিব মুখ্যমন্ত্রীর তালিকায় মমতা দ্বিতীয়

সাদামাটা জীবনযাপনের জন্যই তিনি পরিচিত ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তার সম্পর্কে সেই একই তথ্য ফের উঠে এলো ‘?অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্ম’?-এ।

ভারতের ২৯টি রাজ্য ও দুটি কেন্দ্র শাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সম্পদের তালিকা প্রকাশ করেছে ‘অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্ম’ নামের ওই সংস্থা। সে তালিকা অনুযায়ী সেদেশের ধনীতম মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। দরিদ্রতম ত্রিপুরার মানিক সরকার। তার সম্পত্তির পরিমাণ ২৬ লাখ টাকা। দরিদ্র মুখ্যমন্ত্রী হিসেবে মানিকের পরেই রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।

মমতার সম্পত্তির পরিমাণ ৩০ লাখ টাকা। তৃতীয় স্থানে রয়েছেন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি। তার সম্পদ ৫৫ লাখ টাকার। ভোটে লড়ার আগে নিজেদের সম্পত্তির পরিমাণ জানিয়ে হলফনামা পেশ করতে হয়। সেই পরিমাণের বিচারেই বানানো হয়েছে এ তালিকা।

ধনীতম চন্দ্রবাবু নাইডুর সম্পত্তির পরিমাণ ১৭৭ কোটি টাকা। এর পর ধনী অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী প্রেমা খান্ডু। তার সম্পদের পরিমাণ ১২৯ কোটি টাকা। ৪৮ কোটি টাকার সম্পত্তি নিয়ে তৃতীয় স্থানে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং।

সব মিলে দেখা যাচ্ছে, দেশের ৩১ জন মুখ্যমন্ত্রীর মধ্যে ২৫ জন কোটিপতি। মুখ্যমন্ত্রীদের গড় সম্পদের পরিমাণ ১৬ কোটি টাকা। দেশের ৫৫ শতাংশ মুখ্যমন্ত্রীদের সম্পদ এক থেকে ১০ কোটির মধ্যে। ১৯ শতাংশ মুখ্যমন্ত্রীর সম্পদের পরিমাণ এক কোটির কম।

সম্পত্তির পাশাপাশি চোখ রাখা হয়েছে ফৌজদারি মামলা ও শিক্ষাগত যোগ্যতার দিকেও। ফৌজদারি মামলায় শীর্ষে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। তার বিরুদ্ধে ২২টি মামলা রয়েছে। দুই ?নম্বরে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তার বিরুদ্ধে ১১টি ফৌজদারি মামলা রয়েছে। তিন নম্বরে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তার বিরুদ্ধে রয়েছে ১০টি মামলা। ২০ জন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা নেই। শিক্ষাগত যোগ্যতায় সবচেয়ে এগিয়ে সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিং। ডক্টরেট ডিগ্রি রয়েছে তার। এ ছাড়া ৩৯ শতাংশ মুখ্যমন্ত্রী স্নাতক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist