প্রশ্ন ফাঁসে জড়িত অভিযোগে চট্টগ্রামে গ্রেফতার ২

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

প্রশ্ন ফাঁসে জড়িত থাকার অভিযোগে চট্টগ্রামের রাউজান উপজেলা থেকে এক স্কুলছাত্রসহ দুজনকে গ্রেফতার করেছে র‌্যাব-৭। গত রোববার গভীর রাতে জগন্নাথহাট বাজার সংলগ্ন বেস্ট টেলিকম অ্যান্ড গিফট সেন্টারের সামনে থেকে তাদের গ্রেফতারের পর গতকাল সোমবার সকালে বিষয়টি জানানো হয়।

গ্রেফতারকৃতরা হলেন রাউজানের ডাবুয়া এলাকার শাহ আলমের ছেলে মো. ইমরান (১৮) এবং একই এলাকার মো. নুরুচ্ছফার ছেলে নুরুল আফসার সবুজ (২০)। ইমরান ডাবুয়া এলাকার একটি স্কুলের দশম শ্রেণির ছাত্র এবং সবুজ অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছে। র‌্যাব-৭-এর উপ-অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আশিকুর রহমান বলেন, রোববার এসএসসিতে আইসিটি বিষয়ের পরীক্ষার আগেই প্রশ্ন ফাঁস হয় এবং তা সামাজিক যোগাযোগ মাধ্যমে চলে আসে। এছাড়া ইংরেজি, গণিতসহ বেশ কিছু প্রশ্ন পাওয়া গেছে ওই দুজনের অ্যাকাউন্টে। ফাঁস হওয়া প্রশ্ন বিক্রির মাধ্যমে তারা টাকা নিত।

তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, গত ৩ ফেব্রুয়ারি ফেসবুকে একটি গ্রুপের সঙ্গে তারা প্রথম যোগাযোগ করে। পরবর্তীতে আরো কিছু গ্রুপের সঙ্গে তারা যুক্ত হয়। এ সব গ্রুপের অ্যাডমিনদের সঙ্গে তাদের সখ্য গড়ে ওঠে এবং তাদের কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ করে পরীক্ষার্থীদের কাছ থেকে বিকাশের মাধ্যমে টাকা নিয়ে ইন্টারনেটে প্রশ্নপত্র পাঠিয়ে দিত তারা।

র‌্যাব কর্মকর্তা আশিকুর রহমান বলেন, এই চক্রটি আরো বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত। তাদের দেওয়া তথ্য যাচাই-বাছাইয়ের ভিত্তিতে এই চক্রের সঙ্গে জড়িত অন্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে। তাদের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

"