ইতালি সফরে প্রধানমন্ত্রী

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

ইতালি ও ভ্যাটিক্যান সিটিতে চার দিনের সরকারি সফরে গতকাল রোববার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী ঢাকা ত্যাগ করেন। এদিন রাতে তিনি দুবাই পৌঁছান। গতকাল রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তিনি ইতালির উদ্দেশে দুবাই ত্যাগ করেন বলে জানা গেছে। এর আগে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে এমিরেটসের একটি ফ্লাইট দুপুর ১টা ২৫ মিনিটে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। দুবাইয়ে দেড় ঘণ্টার যাত্রা বিরতির পর স্থানীয় সময় বিকেল ৩টা ৫ মিনিটে রোমের উদ্দেশে দুবাই ত্যাগ করবেন তিনি।

শেখ হাসিনা বাংলাদেশ সময় সকাল ১০টায় রোমের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, চিফ হুইপ এ এস এম ফিরোজ এবং তিন বাহিনী প্রধানরা প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানান।

প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইট স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে রোমের লিউনার্দো দ্য ভিঞ্চি মিউমিচিনো বিমানবন্দরে অবতরণ করবে। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার এবং ইফাদের ভাইস প্রেসিডেন্ট ক্লদিয়া রিখতার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

ইতালিতে প্রধানমন্ত্রী ইফাদের প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াঙবোর আমন্ত্রণে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) পরিচালনা পরিষদের বার্ষিক সম্মেলনে যোগ দেবেন। পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে শেখ হাসিনা ১২ ফেব্রুয়ারি হলি সি (ভ্যাটিক্যান সিটি) সফর করবেন এবং এ সময় পোপ ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিকান সিটি কার্ডিনাল পেইট্রো পারোলাইনের সঙ্গে বৈঠক করবেন। আগামী ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

"