১৬ মার্চ মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্ম বিশ্বের কাছে নতজানু হয়ে নয়, মাথা উঁচু করে বাঁচবে। সেই অর্থে এখনকার তরুণরা অনেক বেশি আত্মবিশ্বাসী ও ভাগ্যবান। কারণ বাংলাদেশ এখন আর পরনির্ভরশীল দেশ নয়; এখন মধ্যম আয়ের স্বনির্ভর দেশ। আগামী ১৬ মার্চ জাতিসংঘ এদেশেকে নিম্ন মধ্যম আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা করবে।

গতকাল শুক্রবার সকালে বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে আয়োজিত জাতীয় বিতর্ক উৎসব উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। ‘শব্দ দিয়ে স্বপ্ন সাজাই যুক্তির কারিগর’ সেøাগান সামনে রেখে বাংলাদেশ শিশু একাডেমিতে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘ট্রাস্ট ব্যাংক ১১তম এনডিএফ বিডি জাতীয় বিতর্ক উৎসব-২০১৮।’

সারাদেশের সরকারি, বেসরকারি বাংলা ও ইংরেজি মাধ্যম স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই হাজার শিক্ষার্থী ও ডিবেট ক্লাব মডারেটরগণের উপস্থিতিতে শুক্রবার সকালে বাংলাদেশ শিশু একাডেমি চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে দুই দিনব্যাপী এ বিতর্ক উৎসব শুরু হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল এস এম মতিউর রহমান, জাতিসংঘের মানব উন্নয়ন সূচক প্রোগ্রামের পরিচালক ডা. সেলিম জাহান, ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং ন্যাশনাল ডিবেট ফেডারেশনের চেয়ারম্যান এ কে এম শোয়েব।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ সেনাবাহিনীর এডজুটেন্ট জেনারেল ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল এস এম মতিউর রহমান, এএফডব্লিউসি, পিএসসি, অর্থনীতিবিদ জাতিসংঘের মানব উন্নয়ন সূচক প্রোগ্রামের পরিচালক ড. সেলিম জাহান, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

এ বছর ন্যাশনাল ডিবেট ফেডারেশনের পক্ষ থেকে বিতার্কিক ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। দুই দিনব্যাপী উৎসবে রয়েছে নানা আয়োজন।

"