প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ ফেব্রুয়ারি, ২০১৮

ফ্যাশন ব্র্যান্ডে স্কার্টের নামে লুঙ্গি : বিতর্কের ঝড়

বাংলাদেশসহ দক্ষিণ আর দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে পুরুষদের পোশাক লুঙ্গি। তবে অফিস আদালতে লুঙ্গির স্থান নেই, সেখানে পুরুষরা ব্যবহার করেন প্যান্ট। এই অবহেলিত লুঙ্গি এবার জায়গা করে নিয়েছে নামি স্প্যানিশ ফ্যাশন ব্র্যান্ড ‘জারা’র ক্যাটালগে। যে লুঙ্গি বাংলাদেশে ২০০ টাকা থেকে বড়জোর ৫০০ টাকায় পাওয়া যায়, সেই লুঙ্গি এখন স্কার্ট নাম নিয়ে জারার ফ্যাশনে উঠে এসেছে, দাম উঠেছে তার বাংলাদেশি টাকায় ৮ হাজার টাকার ওপরে। এ নিয়ে তর্ক-বিতর্ক আর বিদ্রƒপের ঝড় বয়ে যাচ্ছে টুইটারে-ফেসবুকে। পুরুষদের পোশাক লুঙ্গিকে এভাবে ‘স্কার্ট’ নামে চালিয়ে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন কেউ কেউ। তাদের প্রশ্ন, কেন ‘জারা’ একটিবারের জন্যও কোথাও উল্লেখ করল না এই পোশাকের আসল নাম বা কোত্থেকে এই ফ্যাশনের অনুপ্রেরণা তারা পেয়েছে! অন্য দেশের সাংস্কৃতিক ঐতিহ্য এভাবে ভিন্ন নামে বাজারজাত করে চড়া মূল্যে বিক্রি করে মুনাফা লোটা কতটা নৈতিক, সেই প্রশ্ন তুলেছেন অনেকে।

লুঙ্গির সঙ্গে নতুন করে পরিচয় দেওয়ার কিছু নেই। টিউব আকৃতির এই পোশাক কোমরে পেঁচিয়ে সামনে একটা গিঁট দিয়ে পরতে হয়। শুধু দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব এশিয়া নয়, আরব বিশ্ব বা পূর্ব আফ্রিকার কোনো কোনো দেশেও লুঙ্গির চল আছে। গরম এবং আর্দ্র আবহাওয়ার দেশে লুঙ্গির মতো আরামদায়ক পোশাক আর হয় না। দামও খুব বেশি নয়, মাত্র ২০০ টাকাতেও মেলে একটা সাধারণ মানের লুঙ্গি।

স্প্যানিশ ফ্যাশন ব্র্যান্ড ‘জারা’ যে পোশাকটি বাজারে ছেড়েছে সেটিকে তারা বলছে ‘চেক মিনি স্কার্ট’। দেখতে একেবারেই লুঙ্গির মতো। তবে পেছনে একটা জিপার আছে, সেটা সেলাই এর ভাঁজের মধ্যে লুকোনো। কিন্তু জারা তাদের এই পোশাককে যে নামেই ডাকুক, টুইটারে যে বিতর্ক এখন চলছে, সেখানে একটা বিষয়ে ঐকমত্য দেখা যাচ্ছে... এটি আসলে লুঙ্গি ছাড়া আর কিছু নয়!

জারার ক্যাটালগে এই পোশাক দেখে অনেকেই তাদের বিস্ময় চেপে রাখতে পারছেন না। যে পোশাকটি পুরুষদের পোশাক হিসেবে দেখতে অভ্যস্ত সবাই, বাবা-চাচারা যে পোশাক পরেন, সেটি কিভাবে মেয়েদের ফ্যাশন হয়ে উঠল, সেই প্রশ্ন অনেকের।

আর এই ‘লুঙ্গি’কে ‘স্কার্ট’ নামে চালিয়ে যে দামে বিক্রি করা হচ্ছে, সেটার প্রতি দৃষ্টি আকর্ষণ করে চোখ কপালে তুলছেন অনেকে। ব্রিটেনে জারা এই পোশাক বিক্রি করছে ৬৯ পাউন্ডে (৯৮ ডলার) বাংলাদেশি টাকায় পড়ে ৮ হাজার ১৫৯ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist