আদালত প্রতিবেদক

  ২৯ জানুয়ারি, ২০১৮

নতুন প্রধান বিচারপতি নিয়োগ নিয়ে রিট খারিজ

নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দায়ের করা রিট ‘উত্থাপিত হয়নি’ মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। গতকাল রোববার বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান।

ইসরাত জাহান সাংবাদিকদের বলেন, রিটকারী আইনজীবী শুনানির সময় উপস্থিত না থাকায় আদালত ‘উত্থাপিত হয়নি’ মর্মে রিটটি খারিজ করে দিয়েছেন। এর আগে গত ১৮ জানুয়ারি নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দায়ের করা রিট শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট।

আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান। এর আগে এই রিট আবেদন শুনতে পৃথক চারটি বেঞ্চ অপারগতা প্রকাশ করেন।

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেওয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ গত ৩ জানুয়ারি রিট আবেদন করেন।

গত বছরের ৩ অক্টোবর থেকে এক মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি এস কে সিনহা; কিন্তু ওই মেয়াদ শেষ না হতেই গত ১০ অক্টোবর ছুটির মেয়াদ আরো ১০ দিন বৃদ্ধি করেন তিনি। পরে গত বছরের ১০ নভেম্বর প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করেন বিচারপতি এস কে সিনহা। তিনি সিঙ্গাপুরে বাংলাদেশি দূতাবাসের মাধ্যমে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তার পদত্যাগপত্র পাঠান। পরে রাষ্ট্রপতি এ পদত্যাগপত্র গ্রহণ করেন।

জ্যেষ্ঠতার ক্রম অনুযায়ী, ‘দায়িত্বপ্রাপ্ত’ হিসেবে প্রধান বিচারপতির কাজ চালিয়ে যাচ্ছেন মো. আবদুল ওয়াহ্হাব মিঞা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist