চট্টগ্রাম ব্যুরো

  ১৮ জানুয়ারি, ২০১৮

চট্টগ্রাম দেখে না গেলে অপূর্ণতা থেকে যেত : প্রণব

বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতিতে শ্রদ্ধা জানিয়ে চট্টগ্রাম ছেড়েছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। যাওয়ার আগে গতকাল বুধবার সকালে নগরীর পাহাড়তলীতে ব্রিটিশদের তৈরি তৎকালীন ইউরোপিয়ান ক্লাব যেটিতে প্রীতিলতার দল আক্রমণ করেছিলেন সেটি পরিদর্শন করেন তিনি। এর আগে গত মঙ্গলবার রাতে এক সুধী সমাবেশে ভারতের একমাত্র বাঙালি সাবেক এ রাষ্ট্রপতি বলেন, চট্টগ্রাম দেখার যে অতৃপ্ত বাসনা ছিল তা পূরণ হয়েছে। বুধবার সকালে হোটেল রেডিসন ব্লু থেকে বের হয়ে নগরীর দামপাড়া পুলিশ লাইনে যান প্রণব মুখার্জি। এ সময় তাকে স্বাগত জানান সিএমপি কমিশনার মো. ইকবাল বাহারসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা। ব্রিটিশ পুলিশের অস্ত্রাগার হিসেবে ব্যবহৃত দামপাড়া পুলিশ লাইনের দুটি স্থাপনা পরিদর্শন করেন। যার মধ্যে একটি সূর্যসেনের নেতৃত্বে স্বাধীনতাকামী বিপ্লবীরা লুট করেছিলেন। এ সময় অস্ত্রাগারের ইতিহাস প্রণব মুখার্জির কাছে তুলে ধরেন পুলিশ কর্মকর্তারা।

অস্ত্রাগার পরিদর্শন শেষে তিনি যান নগরীর পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাবে। সেখানে প্রণব মুখার্জিকে ফুল দিয়ে বরণ করেন সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। এ সময় তার সঙ্গে ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীসহ প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তারা।

প্রণব মুখার্জি নান্দনিক স্থাপত্যে নির্মিত কাঠের কাঠামোর সেই ক্লাবটি ঘুরে দেখেন। কাঠের পাটাতনের নিচে ব্রিটিশ সৈন্যদের অস্ত্র রাখার জায়গাটি তাকে দেখানো হয়। প্রীতিলতার আত্মাহুতির ইতিহাস-সম্বলিত স্মৃতিফলক পরিদর্শন ও তার স্মৃতিফলকে শ্রদ্ধা জানান। দুপুর ১২টার দিকে তার গাড়িবহর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে রওনা দেয়। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ছাড়েন তিনি।

প্রণব মুখার্জি ইউরোপিয়ান ক্লাবে পৌঁছানোর আগে সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের বলেন, ইউরোপিয়ান ক্লাবকে জাদুঘর হিসেবে গড়ে তোলা হবে। এছাড়া রাউজানে চুয়েট পর্যন্ত রেললাইন নির্মাণের পর সেখানে যে স্টেশন হবে সেটা সূর্যসেনের নামে নামকরণ হবে।

এর আগে মঙ্গলবার রাতে নগরীর অভিজাত হোটেল রেডিসন ব্লু-তে ভারতীয় হাই কমিশন আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রণব মুখার্জি বলেন, অবিভক্ত ভারতবর্ষে স্বাধীনতা আন্দোলনে চট্টগ্রামের একটা বিপুল ভূমিকা ছিল। যেমনটা ছিল বাংলাদেশকে স্বাধীন করার ক্ষেত্রেও। বিভিন্ন আন্দোলন-সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা চট্টগ্রামকে দেখে না গেলে অপূর্ণতা থেকে যেত। জীবনকে পূর্ণতা দিতেই আমার চট্টগ্রামে আসা। ইচ্ছে ছিল একবারের জন্য হলেও চট্টগ্রামে আসার। বয়স হয়ে যাচ্ছে। না গেলে হয়তো আর যাওয়া হবে না। আল্লাহর ইচ্ছায়, ঈশ্বরের করুণায় তা পূরণ হলো।

অনুষ্ঠানে তিনি বলেন, পৃথিবীর মানুষের কাছে স্বাধীন বাংলাদেশের বার্তা পৌঁছে গিয়েছিল কালুরঘাট বেতার কেন্দ্র থেকে। শেখ মুজিবুর রহমান গ্রেফতার হওয়ার ঠিক আগ মুহূর্তে, সেটা পৃথিবীর মানুষের নজরে এনেছিলেন সেই বেতার কেন্দ্রের কর্মীরা।

পরে অনুষ্ঠানে প্রণব মুখার্জির হাতে নগরীর চাবি তুলে দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এ সময় ‘প্রীতলতা ট্রাস্টের’ নেতৃবৃন্দের হাতে ছয় লাখ ২৮ হাজার টাকার চেক তুলে দেন প্রণব।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, প্রণব মুখার্জির মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি, একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরী, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, এম এ সালাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী প্রমুখ।

প্রসঙ্গত, গত ১৬ জানুয়ারি সকালে চট্টগ্রামে আসেন প্রণব মুখার্জি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দেওয়া সম্মানসূচক ডি.লিট ডিগ্রি গ্রহণ করেন। এরপর সেখান থেকে বিপ্লবী মাস্টার দা সূর্যসেনের স্মৃতি দেখতে রাউজানে গিয়েছিলেন প্রণব মুখার্জি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist