সংসদ প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০১৮

আরো এক হাজার প্রাথমিক স্কুল স্থাপন করা হবে

সংসদে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী

দশম জাতীয় সংসদের ১৯তম অধিবেশন গতকাল রোববার বিকেল ৪টা ৪৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে পুনরায় শুরু হয়। অধিবেশনে সংসদ সদস্যদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী, সমাজকল্যাণমন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বক্তব্য দেন।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, দেশের চর ও হাওর অঞ্চলের বিদ্যালয়বিহীন গ্রামে আরো এক হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হবে। সরকারি দলের সদস্য সামসুল হক চৌধুরীর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, ‘দেশে এখন বিদ্যালয়হীন গ্রাম আর নেই। মাত্র চারটি বাকি রয়েছে।’

তিনি বলেন, এ ছাড়া চর ও হাওর অঞ্চলে কিছু গ্রাম রয়েছে, যেখানে বিদ্যালয় নেই। এ জন্য আরো এক হাজার স্কুল করার চাহিদা দিয়ে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় চর ও হাওর অঞ্চলে বিদ্যালয় স্থাপন করা হবে।

সরকারি দলের সদস্য আবদুুর রহমান বদির অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদ্যালয়হীন গ্রামে প্রতিষ্ঠিত এক হাজার ৫০০ স্কুলের জন্য শিগগিরই ছয় হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

সরকারি দলের সদস্য মেজর (অব.) রফিকুল ইসলামের (বীর উত্তম) এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যেসব স্কুলে ক্লাসরুমের সংকট রয়েছে, সেগুলো চাহিদার ভিত্তিতে পূরণ করা হবে। এ জন্য ১২ হাজার কোটি টাকা ব্যয়ে ৬৫ হাজার ক্লাসরুম করা হবে। যেখানে ছাত্রছাত্রী বেশি সেসব স্কুলে এই ক্লাসরুম করা হবে।

সমাজসেবা অধিদফতরের জরিপ অনুযায়ী দেশে শারীরিক প্রতিবন্ধীর সংখ্যা ছয় লাখ ৮৫ হাজার ২৬৩ এবং বুদ্ধি প্রতিবন্ধী এক লাখ ২১ হাজার ৪৭ জন বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। সংসদে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। মন্ত্রী বলেন, ঢাকা শহরের মিরপুর, লালবাগ, উত্তরা ও যাত্রাবাড়ীতে চারটি, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, রংপুর ও সিলেটÑএই ৬টি বিভাগীয় শহরে এবং গাইবান্ধা জেলায় একটিসহ মোট ১১টি বুদ্ধি প্রতিবন্ধী স্কুল এবং জেলা ও উপজেলা পর্যায়ে সর্বমোট ৬২টি বুদ্ধি প্রতিবন্ধী স্কুল চালু করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিদ্যুৎ উৎপাদনের জন্য বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিশ্ব মানের পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের লক্ষ্যে রাশিয়া থেকে ভিভিইআর-১২০০ মডেলের পাঁচ স্তর নিরাপত্তাবিশিষ্ট দুটি নিউক্লিয়ার রি-অ্যাক্টর স্থাপনের কাজ বাস্তবায়ন করছে।

তিনি বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) সদস্য মো. রুহুল আমিনের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। মন্ত্রী বলেন, দুটি রি-অ্যাক্টর থেকে এক হাজার ২০০ মেগাওয়াট করে মোট দুই হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। এ থেকে ২০২৩ সালের মধ্যে উৎপাদন শুরু করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হবে।

তিনি বলেন, বিদেশ থেকে আমদানিকৃত খাদ্যদ্রব্যের তেজস্ক্রিয়তা পরীক্ষা করার জন্য বিশ্ব মানের যন্ত্রপাতি হাই পিউরিটি জারমিনিয়াম ডিটেক্টর (এইচপিজিই) স্থাপন করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। তিনি সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আরো বলেন, ধনী-গরিব নির্বিশেষে সবার জন্য উচ্চ শিক্ষার পথ সুগম করতে এ উদ্যোগ নেওয়া হবে।

মন্ত্রী বলেন, এ কার্যক্রমের আওতায় সরকারের বর্তমান মেয়াদে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত দেশে তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে এবং ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে।

নাহিদ বলেন, এর ধারাবাহিকতায় দেশে সরকারি উদ্যোগে আরো আটটি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ চলছে। এর মধ্যে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন’ ইতোমধ্যে মহান জাতীয় সংসদে পাস হয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আইন, ২০১৭’ জাতীয় সংসদে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

তিনি বলেন, এ ছাড়া হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ, লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, লক্ষ্মীপুর, বঙ্গবন্ধু শেখ মুজিব এভিয়েশন অ্যান্ড এরোস্পেস বিশ্ববিদ্যালয়, ঢাকা, হাজী আসমত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর এবং বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নামে আরো ছয়টি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ে আইনের খসড়া চূড়ান্তকরণের কাজ চলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist