আদালত প্রতিবেদক

  ১০ জানুয়ারি, ২০১৮

জুবায়ের হত্যা

ডেথ রেফারেন্স ও আপিলের রায় ২৩ জানুয়ারি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ হত্যা মামলায় ডেথ রেফারেন্স ও আপিলের রায়ের তারিখ ২৩ জানুয়ারি ধার্য করেছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ দিন ধার্য করেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম জাহিদ সারোয়ার। আসামিপক্ষে আইনজীবী মুনসুরুল হক চৌধুরী, আবদুল মতিন খসরু, এ এস এম আবদুুল মোবিন প্রমুখ।

বিচারিক আদালতের রায়ে মৃত্যুদ-প্রাপ্ত পাঁচ আসামির ডেথ রেফারেন্স ও দ-াদেশের রায়ের বিরুদ্ধে ছয় আসামির করা আপিলের ওপর শুনানি শেষে রায়ের জন্য এ দিন ধার্য করা হয়। মামলাটিতে ২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি বিচারিক আদালত রায় দেন। রায়ে পাঁচ আসামিকে মৃত্যুদ- ও ছয়জনকে যাবজ্জীবন কারাদ- দেওয়া হয়।

মৃত্যুদ-াদেশ পাওয়া পাঁচজন হলেনÑখন্দকার আশিকুল ইসলাম, রাশেদুল ইসলাম, জাহিদ হাসান, মাহবুব আকরাম ও খান মোহাম্মদ রইস। তাদের মধ্যে রাশেদুল ইসলাম আপিল করেন। আর অপর চার আসামি পলাতক। এদিকে যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত ছয় আসামির মধ্যে পাঁচজন আপিল করেছেন। অন্য আসামি পলাতক। যাবজ্জীবন দ-াদেশের বিরুদ্ধে আপিল করা পাঁচ আসামি হলেনÑমাজহারুল ইসলাম, শফিউল আলম, নাজমুস সাকিব, কামরুজ্জামান ও অভিনন্দন কু-ু। যাবজ্জীবনপ্রাপ্ত ও পলাতক হলেন ইশতিয়াক মেহবুব। আসামিরা সবাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগকর্মী।

২০১২ সালের ৮ জানুয়ারি জুবায়েরকে ছাত্রলীগের প্রতিপক্ষের নেতাকর্মীরা ক্যাম্পাসে কুপিয়ে জখম করেন। পরদিন ভোরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন তিনি মারা যান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist