আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জানুয়ারি, ২০১৮

সীমান্তে ১৪ হাজার বাংকার তৈরি করবে ভারত

পাকিস্তানের গোলাগুলি থেকে বাঁচতে ১৪ হাজারেরও বেশি বাংকার তৈরি করতে যাচ্ছে ভারত। ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা (লাইন অব কন্ট্রোল) ও আন্তর্জাতিক সীমান্তে এসব বাংকার তৈরি করা হবে। গতকাল সোমবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন । খবর এনডিটিভির।

পাকিস্তানের সঙ্গে ভারতের তিন হাজার ৩২৩ কিলোমিটার সীমান্ত রয়েছে। এর মধ্যে জম্মু-কাশ্মীরে এলওসির দৈর্ঘ্য ৭৪০ কিলোমিটার ও আন্তর্জাতিক সীমান্ত ২২১ কিলোমিটার।

সীমান্তের বাসিন্দারা অনেক দিন ধরেই বাংকার নির্মাণের দাবি জানিয়ে আসছিলেন। গত বছর ভারত-পাকিস্তান বিরোধ তুঙ্গে ওঠে। এরপর পাকিস্তানি সেনাদের গোলাগুলির পরিমাণ বেড়ে যায়। পাকিস্তানি সেনার গুলিতে ভারতের

১৯ সেনা, চার বিএসএফ সদস্য ও ১২ নাগরিক নিহত হন।

এ অবস্থায় ১৪ হাজার ৪৬০টি বাংকার তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। এ জন্য ৪১৫.৭৩ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। বাংকারগুলোর মধ্যে ১৩ হাজার ২৯টি হবে ব্যক্তিগত। এর প্রতিটির আয়তন হবে ১৬০ বর্গফুট, যাতে আটজন থাকতে পারবেন। অন্যদিকে এক হাজার ৪৩১ যৌথ বাংকার তৈরি করা হবে। এর প্রতিটির আয়তন ৮০০ বর্গফুট, যাতে ৪০ জন থাকতে পারবেন।

জানা গেছে, সাত হাজার ২৯৮ বাংকার বানানো হবে পুঞ্চ ও রজৌরি জেলার এলওসি বরাবর। জম্মু, কাঠুয়া ও সাম্বা জেলায় আন্তর্জাতিক সীমানা বরাবর সাত হাজার ১৬২ বাঙ্কার নির্মাণ করা হবে।

বিনা প্ররোচনায় যেভাবে আজকাল বারবার গোলাবর্ষণ শুরু করছে পাকিস্তান, তাতে সীমান্তবর্তী এবং নিয়ন্ত্রণরেখা সংলগ্ন গ্রামগুলোর বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাদের সুরক্ষিত রাখতেই বাংকার তৈরির সিদ্ধান্ত। জম্মুর বিজেপি সংসদ সদস্য যুগলকিশোর শর্মা কেন্দ্রের এই সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist