শাহজাদকে ফেরার হুশিয়ারি

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ০০:০০ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৮, ০০:১১

ক্রীড়া ডেস্ক

বেশি দিন আগের কথা না, মাত্র দিন ১৫ হবে বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে দেশকে জিতিয়েছেন মোহাম্মদ শাহজাদ। অথচ আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) তার ওপর সমন জারি করেছে হয় চিরস্থায়ীভাবে দেশে ফিরে এসো, নয় তো চুক্তি থেকে বাদ। আফগানিস্তানের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান বসবাস করছেন পাকিস্তানের শহর পেশোয়ারে। শুধু শাহজাদ নন, আফগানিস্তানের যেসব চুক্তিবদ্ধ খেলোয়াড় বাইরে থাকেন, তাদের দেশে ফেরাতে কঠোর নীতি গ্রহণ করেছে আফাগান ক্রিকেট বোর্ড। বেঁধে দেওয়া হয়েছে সময়সীমা । মাত্র এক মাসের মধ্যে সবকিছু গুটিয়ে দেশে ফিরতে হবে, নইলে শাস্তি মেনে নিতে হবে।

এসিবি চেয়ারম্যান আতিফ মাশাল ক্রিকইনফোকে বলেন, ‘চুক্তিবদ্ধ খেলোয়াড়েরা অনুমতি ছাড়া দেশের বাইরে যাওয়া বিধিসম্মত নয়। বিদেশের মাটিতে যারা বসবাস করছেন, তাদের পরিবারসহ ফিরতে এক মাসের সময়সীমা বেধে দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে না ফিরলে তাদের চুক্তি বাতিল করা হবে।’

শাহজাদকে শুধু দেশে ফেরার সময়সীমা বেধে দেয়নি এসিবি, জরিমানাও করা হয়েছে। বোর্ডের অনুমতি ছাড়াই পেশোয়ারের একটি স্থানীয় টুর্নামেন্টে অংশ নেওয়ায় ৩০ বছর বয়সী এ ব্যাটসম্যানকে চার হাজার ডলার জরিমানা করেছে এসিবি। শাহজাদ পেশোয়ারের শরণার্থীশিবিরে বেড়ে উঠেছেন। বিয়েও করেছেন আফগান সীমান্তঘেষা পাকিস্তানের এ শহরে।

"