রাশিয়া বিশ্বকাপ জিতবে কে, জানিয়ে দিলো শাহীন (ভিডিও)

প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ১৫:২৪ | আপডেট : ১৩ জুলাই ২০১৮, ১৭:৪৭

অনলাইন ডেস্ক

চলমান রাশিয়া বিশ্বকাপে ভবিষ্যদ্বাণী করার জন্য আনুষ্ঠানিকভাবে একটি বিড়ালকে নির্ধারণ করেছিল আয়োজক কর্তৃপক্ষ। গ্রিক পুরাণের বিখ্যাত চরিত্র অ্যাকিলিসের নামে তার নাম, ‘অ্যাকিলিস দ্য ক্যাট’। অবশ্য অ্যাকিলিস ছাড়াও ভবিষ্যদ্বাণী করে এই বিশ্বকাপে আলোচনায় উঠে এসেছে শাহীন নামের একটি উট।

গ্রুপ পর্বে তেমন সুবিধা করতে না পারলেও দ্বিতীয় রাউন্ডের আট ম্যাচের মধ্যে ছয়টিতেই সঠিক ভবিষ্যদ্বাণী দিয়েছে শাহিন নামের এই উট। এমনকি দুই সেমিফাইনাল নিয়ে শাহীনের করা ভবিষ্যদ্বাণীও ঠিকঠিক মিলে গেছে। প্রথম সেমিফাইনালে সে বেছে নিয়েছিল ফ্রান্সকে আর দ্বিতীয় সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে।

এবার পালা ফাইনালের। কে জিতবে বিশ্বকাপ শিরোপা? সেটা নিয়েও ভবিষ্যদ্বাণী করেছে জ্যোতিষী এই উট। শাহীনের মতে, বিশ্বকাপ জিতে ইতিহাস গড়বে ক্রোয়েশিয়া।

উটের সামনে দুটি কাঠিতে করে দুই দেশের পতাকা রাখা হয়। তারপর উটটি একটি পতাকাকে বেছে নেয়। এর মাধ্যমেই নির্ধারিত হয়ে থাকে ম্যাচটি আসলে কোন দেশ জিতবে। এবার উট ‘শাহীন’ ফাইনালের বিজয়ী হিসেবে বেছে নিয়েছে প্রথমবারের বিশ্বকাপের ফাইনালে ওঠা ক্রোয়েশিয়াকে।


শাহীনের মতে, এবার বিশ্বকাপ জিতবে ক্রোয়েশিয়াই
১৫ জুলাই, রোববার রাত ৯টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফাইনালের মহারণে মুখোমুখি হবে ফ্রান্স-ক্রোয়েশিয়া। এ নিয়ে  ষষ্ঠবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। এর আগের পাঁচবারের দেখায় ফ্রান্স জয় পেয়েছে তিন ম্যাচে। বাকি দুইটি ম্যাচ ড্র হয়েছে।

পঞ্চমবারের মতো বিশ্বকাপে অংশ নিয়ে এবারই প্রথমবারের মতো ফাইনালের টিকেট কেটেছে ক্রোয়েশিয়া। এর আগে বিশ্বকাপে তাদের সর্বোচ্চ অর্জন ছিল সেমিফাইনাল। ১৯৯৮ সালের বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছিল তারা। এবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়া এখন পর্যন্ত যে ছয়টি ম্যাচ খেলেছে তার প্রতিটিতেই জয় পেয়েছে।

অন্যদিকে, ফ্রান্স এ নিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে ‍উঠেছে। এর আগে তারা ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন ও ২০০৬ সালে রানার আপ হয়েছিল। এবারের বিশ্বকাপে কিলিয়ান এমবাপ্পে-জিরুড-গ্রিজম্যানদের ফ্রান্স এখন পর্যন্ত যে ছয়টি ম্যাচ খেলেছে তার পাঁচটিতে জিতেছে ও একটি ম্যাচ ড্র করেছে।

দেখুন ভিডিওতে :

পিডিএসও/রিহাব