চমক দেখিয়ে শাহীনের বাজিমাত

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ১৫:৫৪

অনলাইন ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের উট শাহিন একের পর এক ভবিষ্যদ্বাণী করে চমক সৃস্টি করেছে। রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে দ্বিতীয়বারের মতো ওঠা বেলজিয়ামের জন্য শোনান দুঃসংবাদ। এই ভবিষ্যৎবক্তা উট শাহীন বলেছিলো সেমিফাইনালে জিতবে ফ্রান্স। আর তাই হলো। রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে স্যামুয়েল উমতিতির একমাত্র গোলে বেলজিয়ামকে ১-০ ব্যবধানে হারিয়ে ২০০৬ সালের পর আবারও ফাইনালে উঠলো ফ্রান্স।

এর আগে, চলতি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে বেলজিয়াম হারাবে বলে ভবিষ্যদ্বাণী করেছিল শাহীন। সেই ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে মিলে গিয়েছিল।

২০১৪ বিশ্বকাপে শাহীন নামের এই উট ভবিষ্যদ্বাণী দিলেও তা কার্যকরী ছিল না। তবে এবার উট `শাহীন` সেমিফাইনালের বিজয়ী হিসেবে বেছে নিয়েছিলো ফ্রান্সকে।  আর জিতেও গিয়েছে ফ্রান্স। আর সেমিফাইনালে উঠার সান্ত্বনা নিয়ে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের অপেক্ষায় মাঠ ত্যাগ করলো বেলজিয়াম।

প্রসঙ্গত, উট শাহিনের সামনে দুটি কাঠিতে করে দুই দেশের পতাকা রাখা হয়। তারপর উটটি একটি পতাকাকে বেছে নেয়। এর মাধ্যমেই নির্ধারিত হয়ে থাকে ম্যাচটি আসলে কোন দেশ জিতবে।

উল্লেখ্য, বিশ্বকাপ আসলে অনেক প্রাণীই মুখর হয়ে ওঠে ভবিষ্যদ্বাণী করতে। ২০১০ সালে অক্টোপাস পলকে এখনো সবাই মনে রেখেছে তার ক্ষুরধার ভবিষ্যদ্বাণীর জন্য। স্পেনকে বিশ্বকাপ জয়ী বলেছিল সে এবং হয়েও ছিল তাই।

পিডিএসও/রিহাব