এগিয়ে ইংল্যান্ড, ভোগাতে পারেন মডরিচ-রাকিটিচ

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ১০:৩৮ | আপডেট : ১১ জুলাই ২০১৮, ১৪:৫২

অনলাইন ডেস্ক

আজকের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে ইংল্যান্ডকে এগিয়ে রাখব। কারণ, তারা এখন পর্যন্ত যে ম্যাচগুলো খেলেছে খুব ভালোভাবেই জিতেছে। বলতে গেলে কোয়ার্টার ফাইনালে তাদের কাছে পাত্তাই পায়নি সুইডেন। আস্তে আস্তে সেরা ছন্দে এসেছেন হ্যারি কেন-ডেলে আলিরা। ইংল্যান্ড দলের কম্বিনেশনটাও অনেক ভালো। তাদের দলে ম্যাচ জেতানোর মতো অনেক খেলোয়াড় আছে।

তবে বিশ্বকাপে ইংল্যান্ডের কোয়ার্টার ফাইনাল ইতিহাসটা ভালো ছিল না। দেখা যাবে শেষ আটে তারা খারাপ করে। অবশ্য ইউরো ও বিশ্বকাপের শেষ তিনটি সেমিফাইনালও ভালো যায়নি তাদের। কিন্তু এবার যেহেতু তারা কোয়ার্টার ফাইনালের গেরো খুলতে পেরেছে তাতে মনে হচ্ছে সেমিফাইনালের বৃত্তটাও ভেঙে ফেলবে ইংল্যান্ড। থ্রি লায়নদের সামনে ফাইনালে ওঠার দারুণ একটা সুযোগ রয়েছে।

সুযোগ আছে ক্রোয়েশিয়ার সামনেও। তারা খুব শক্তিশালী দল। ক্রোয়েশিয়া এমন একটি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে উঠে এসেছে যে গ্রুপে আর্জেন্টিনার মতো দল ছিল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনাকে বড় ব্যবধানেও হারিয়েছিল তারা। কিন্তু নকআউট পর্বে সেই ছন্দটা ধরে রাখতে পারেনি ক্রোয়েশিয়া।

নকআউট পর্বে তাদের দুইটি ম্যাচই টাইব্রেকার পর্যন্ত গড়িয়েছে। এ যাত্রায় ভাগ্য পরীক্ষায় দুই দুইবার জিতে গেছে তারা। নির্ধারিত সময়ের মধ্যে জিতে না পারাটা তাদের জন্য কিছুটা হলেও খারাপ দিক। ইংল্যান্ডের বিপক্ষে তাই মানসিকভাবে পিছিয়ে থাকতে পারে এই দলটি।

ক্রোয়েশিয়া দলের ইতিবাচক কয়েকটি দিকও আছে। গ্রুপ পর্বে ভালো খেলেছে তারা। এই মুহূর্তে মধ্য মাঠের দুই তারকা লুকা মডরিচ ও ইভান রাকিটিচ দারুণ ছন্দে আছেন। এ দুইজন ইংল্যান্ডকে ভোগাতে পারে। তাদের দুইজনার মধ্যে বোঝাপড়াও খুব ভালো। তবে ক্রোয়েশিয়ার দুশ্চিন্তার কারণ হয়ে উঠতে পারেন হ্যারি কেন। সর্বোচ্চ ৬ গোল করে গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে আছেন তিনি। কোয়ার্টার ফাইনালে গোল পেলে আরো এগিয়ে যেতে পারত কেন। 

পিডিএসও/হেলাল