ইংল্যান্ড এগিয়ে, সুইডেন-সুইজারল্যান্ড ফিফটি-ফিফটি

প্রকাশ : ০৩ জুলাই ২০১৮, ১১:৩২

মামুনুল

স্পেনের আসলে দুর্ভাগ্য। তারা ভালো খেলেছে। অনেক সুযোগ পেয়েছে। কিন্তু তার কোনোটিই কাজে লাগাতে পারেনি। ইনিয়েস্তার যে শটটি রাশিয়ার গোলরক্ষক ফিরিয়ে দিয়েছেন সেটা আসলেই দুর্ভাগ্যজনক ছিল স্পেনের জন্য। ম্যাচ যখন টাইব্রেকারে গড়ায় তখন আর খেলোয়াড় কিংবা ফেভারিটদের কিছুই করার থাকে না। টাইব্রেকারটা সম্পূর্ণ ভাগ্যের পরীক্ষা। স্পেন তাদের ভাগ্যের কাছে হেরে গেছে। না হলে স্পেন তো শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার মতো দল নয়। তারা এবার ফাইনাল খেলার লক্ষ্য নিয়ে এসেছিল। কিন্তু ভাগ্য পরীক্ষায় হেরে গেল তারা। রাশিয়ার গোলরক্ষক অসাধারণ খেলেছে। তাদের রক্ষণভাগের খেলোয়াড়রাও ভালো খেলেছে। তারা ঘরের মাঠের সুযোগটুকু সম্পূর্ণরূপে কাজে লাগিয়েছে। তাদের দর্শকরা অসাধারণ ছিল। খুব সমর্থন দিয়েছে।

ক্রোয়েশিয়ার ম্যাচটিও কিন্তু টাইব্রেকার পর্যন্ত গড়িয়েছে। এখানে ক্রোয়েশিয়ার গোলরক্ষক ভালো খেলেছেন। ক্রোয়েশিয়া হেরে গেলেও কিছু করার ছিল না। কারণ, টাইব্রেকারে কে জিতবে সেটা নিশ্চিত করে বলা যায় না। দেখেন লুকা মদ্রিচের মতো একজন খেলোয়াড়ের নেওয়া পেনাল্টি শট কিন্তু ডেনমার্কের গোলরক্ষক রুখে দিয়েছেন। অনেক সময় এমনটা হয়। মেসির হয়েছে। রোনালদোরও হয়েছে।

কলম্বিয়ার বিপক্ষে ইংল্যান্ডকে আপনার এগিয়ে রাখতে হবে। তারপরও বলব ম্যাচ যদি টাইব্রেকারে গড়ায় তাহলে কাউকেই এগিয়ে রাখতে পারবেন না। কলম্বিয়া শেষ দুই ম্যাচে জিতেছে। তারা বেশ ছন্দে আছে। তাদের হামেস রদ্রিগেজ, রাদামেল ফ্যালকাও আছেন। তারা দুইজন দলকে টেনে নিতে পারেন। অন্যদিকে ইংল্যান্ড দলের হ্যারি কেন ছন্দে আছেন। আরো কয়েকজন বেশ ভালো খেলছেন। তারা নিঃসন্দেহে শক্তিশালী দল। এই বিশ্বকাপের অন্যতম ফেভারিট। তারা শেষ পর্যন্ত যাওয়ার মতো দল। এই পাস থেকে স্পেন বিদায় নেওয়ায় তাদের ফাইনাল খেলার পথ অনেকটা পরিষ্কার। এই ম্যাচে জিতলে তারা কোয়ার্টারে পাবে সুইডেন কিংবা সুইজারল্যান্ডকে। সেমিফাইনালে ক্রোয়েশিয়া কিংবা রাশিয়াকে পাবে। শক্তিমত্তায় তারা যেকোনো দলের চেয়ে এগিয়ে। আপাতদৃষ্টিতে তাদের ফাইনালে যাওয়ার পথ পরিষ্কার।

সুইডেন-সুইজারল্যান্ড সমশক্তির দল। এখানে কিন্তু হাড্ডাহাড্ডি লড়াই হবে। এই ম্যাচটি ফিফটি ফিফটি। সুইডেন জার্মানির কাছে শেষ মুহূর্তের গোলে হারলেও পরের ম্যাচে মেক্সিকোকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে এসেছে। অন্যদিকে সুইজারল্যান্ডের শাকিরি ও জাকা ফর্মে আছে। তারা দুইজন ম্যাচের ভাগ্য বদলে দিতে পারে। সুইডেনের রক্ষণভাগ বেশ শক্তিশালী। এই ম্যাচে যে কেউ জিততে পারে।

পিডিএসও/হেলাল