দ্বিতীয় রাউন্ডে যাওয়া উচিত জাপানের

প্রকাশ : ২৮ জুন ২০১৮, ১২:৫৯

অনলাইন ডেস্ক

আর্জেন্টিনা তাদের গ্রুপ পর্বের সেরা ম্যাচটা হয়েছে। শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে দুর্দান্ত খেলেছে তারা। পার্থক্য তৈরি করে দিয়েছেন লিওনেল মেসি। তার গোলটা অসাধারণ ছিল। এবারের বিশ্বকাপের সেরা গোলগুলোর তালিকায় মেসির গোলটি থাকার মতো। এই গোল ছাড়াও মেসি বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছিল।

এই ম্যাচে মেসি দারুণ খেলেছে। সে যে বিশ্বের সেরা খেলোয়াড় সেটার প্রমাণ দিয়েছে। পুরো ম্যাচে নাইজেরিয়া খুব একটা ভালো খেলেনি। উল্লেখ করার মতো ভালো সুযোগ তৈরি করতে পারেনি পেনাল্টিটা ছাড়া। মার্কাস রোহো ভালো খেলেছে। ওই মুহূর্তে তার গোলটি না হলে আর্জেন্টিনার বিপদ হলেও হতে পারত। কিন্তু তার আত্মপ্রত্যয়ী শটটি বিশ্বাসঘাতকতা করেনি। আর্জেন্টিনা টিকে আছে এটা ভালো লাগার মতো বিষয়। সেটা শুধু আমার-আপনার জন্য নয়। গোটা ফুটবল বিশ্বের কোটি কোটি ভক্ত-সমর্থকদের জন্যও। আর্জেন্টিনার মতো দল না থাকলে আসলে বিশ্বকাপের ক্ষতি।

এশিয়ার দলগুলো একে একে সব বিদায় নিচ্ছে। এখন বাকি আছে কেবল জাপান। এশিয়ার দেশ হিসেবে জাপানের দ্বিতীয় রাউন্ডে যাওয়া উচিত। তাদের সামনে সেই সুযোগও আছে। তারা আগের দুইটি ম্যাচই ভালো খেলেছে। কলম্বিয়ার মতো দলের বিপক্ষে জিতেছে। আর সেনেগালের বিপক্ষে পিছিয়ে পড়েও ড্র করেছে। এখন তারা পয়েন্ট টেবিলের শীর্ষে আছে। দুই ম্যাচের দুইটিতেই হেরে যাওয়া পোল্যান্ডের বিপক্ষে কোনো মতে ড্র করতে পারলেও তাদের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ আছে। সেনেগাল দ্বিতীয় স্থানে থাকলেও কলম্বিয়ার বিপক্ষে তাদের জিততে কষ্ট হবে। আগের ম্যাচে কলম্বিয়া দুর্দান্ত খেলেছে। তাদের তারকা খেলোয়াড়রা স্বরূপে ফিরেছে। সেনেগালের বিপক্ষে অঘটন না ঘটলে তারা হারবে না।

ইংল্যান্ড বেলজিয়ামের ম্যাচটি আসলে নিয়ম রক্ষার ম্যাচ। দুই দলেরই শেষ ষোলো নিশ্চিত হয়েছে। উভয় দল হয়তো তাদের বেঞ্চের খেলোয়াড়দের দিয়ে ম্যাচটি খেলাবে। সেরা খেলোয়াড়দের বিশ্রাম দিতে পারে। তবে কারো যদি টার্গেট থাকে যে শেষ ষোলোতে কোন দলকে এড়িয়ে যেতে চায়, তাহলে তারা অন্যভাবে খেলতে পারে। কিন্তু আপাতদৃষ্টিতে মনে হচ্ছে ম্যাচটিতে উভয় দলের একাদশে একাধিক পরিবর্তন আসবে।

এই ম্যাচে হ্যারি কেন ও রোমেলু লুকাকু খেললেও খেলতে পারেন। হ্যারি কেনের ৫ গোল। লুকাকুর ৪টি। গোল বাড়িয়ে নিতে এই ম্যাচের পুরোটা না খেললেও কিছুটা সময় তারা খেলতে পারেন। হ্যারি কেন ও লুকাকুর মধ্যে কেনকে এগিয়ে রাখব। তার গোল করার সামর্থ্য লুকাকুর চেয়ে বেশি। পরের রাউন্ডে সেরাটা দেওয়ার জন্য তাদের বিশ্রামও দিতে পারেন কোচদ্বয়।

পিডিএসও/হেলাল