উরুগুয়ে-স্পেনের সহজ প্রতিপক্ষ

রোনালদোর সামনে মরক্কো

প্রকাশ : ২০ জুন ২০১৮, ০৯:৪৯ | আপডেট : ২০ জুন ২০১৮, ১০:৩৪

অনলাইন ডেস্ক

গ্রুপ পর্বে একটি করে ম্যাচ খেলে ফেলেছে ফেভারিট পর্তুগাল, স্পেন ও উরুগুয়ে। দ্বিতীয় ম্যাচ খেলতে আজ বুধবার মাঠে নামবে দল তিনটি। ‘এ’ গ্রুপের ম্যাচে উরুগুয়ের প্রতিপক্ষ আজ সৌদি আরব। ‘বি’ গ্রুপের ম্যাচে পর্তুগাল খেলবে মরক্কোর বিপক্ষে। আর স্পেন মুখোমুখি হবে ইরানের।

সৌদি আরবের বিপক্ষে আজ মাঠে নামার মধ্য দিয়ে লুইস সুয়ারেজ উরুগুয়ের হয়ে শততম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন। প্রথম ম্যাচে শেষ মুহূর্তের গোলে মিসরকে ১-০ গোলে হারিয়েছে উরুগুয়ে। প্রথম ম্যাচে জয় পাওয়ায় ফুরফুরে মেজাজে রয়েছে তারা। অন্যদিকে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়ার কাছে ৫-০ ব্যবধানে ধরাশায়ী হয়েছে সৌদি আরব। শক্তিমত্তায় রাশিয়ার চেয়ে ঢের এগিয়ে উরুগুয়ে। তাদের বিপক্ষে সৌদি আরব হয়তো জয়ের চিন্তা করবে না। তবে অতীত ইতিহাস থেকে অনুপ্রেরণা নিতে পারে এশিয়ার দেশটি। বিশ্বকাপে এবারই তারা প্রথম মুখোমুখি হচ্ছে। তার আগে দুইবার তারা মুখোমুখি হয়েছিল। তার মধ্যে এক ম্যাচে উরুগুয়েকে হারিয়েছে তারা। অপর ম্যাচে ড্র করেছে। দুইটি ম্যাচই অবশ্য হয়েছিল সৌদি আরবের ঘরের মাঠে। এবার তারা কী করে সেটাই দেখার বিষয়। উরুগুয়ে এর আগে তিনবার এশিয়ার প্রতিনিধি তিনটি দলের মুখোমুখি হয়ে তিনটিতেই জয় পেয়েছে। এই ম্যাচে জয় পেলে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাবে সুয়ারেজ-কাভানিদের।

প্রথম ম্যাচে স্পেনের সঙ্গে ৩-৩ গোলে ড্র করা পর্তুগাল আজ জয়ের লক্ষ্যেই মাঠে নামবে। আগের ম্যাচে হ্যাটট্রিক করা রোনালদোর দিকেই আজ তাকিয়ে থাকবে ফুটবল বিশ্ব। নিজেদের প্রথম ম্যাচে ইরানের কাছে আত্মঘাতী গোলে হেরেছে মরক্কো। আজ তারাও ঘুরে দাঁড়াতে চাইবে। পর্তুগালের বিপক্ষে মরক্কোর সুখকর স্মৃতি রয়েছে। পাঁচবার বিশ্বকাপে অংশ নিয়ে ১৪ ম্যাচ খেলে মরক্কো জয় পেয়েছে মাত্র দুইটিতে। বিশ্বকাপে তাদের প্রথম জয়টি এসেছে এই পর্তুগালের বিপক্ষেই ১৯৮৬ বিশ্বকাপে। সেবার তারা পর্তুগালের বিপক্ষে ৩-১ ব্যবধানে জিতেছিল। আজকেও কী ইতিহাসের পুনরাবৃত্তি করতে পারবে মরক্কো? না পারলে এবং পর্তুগালের কাছে হেরে গেলে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যাবে তাদের।

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের কোচ হওয়াকে কেন্দ্র করে বিশ্বকাপ শুরুর ২৪ ঘণ্টা আগে নিয়মিত কোচ জুলেন লুপেতেগুইকে বরখাস্ত করে স্পেন। ভারপ্রাপ্ত কোচ ফার্নান্দো হিয়েরোর তত্ত্বাবধানে প্রথম ম্যাচে জয় পায়নি তারা। দুইবার এগিয়ে গিয়েও তারা ৩-৩ গোলে ড্র করেছে পর্তুগালের সঙ্গে। রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম জয় তুলে নেওয়ার লক্ষ্যেই আজ ইরানের মুখোমুখি হবে রামোস-ইনিয়েস্তারা। ইউরোপের দলগুলোর বিপক্ষে ইরানের পরিসংখ্যান খুব একটা ভালো নয়। এর আগে ইউরোপিয়ান প্রতিপক্ষের বিপক্ষে ছয় ম্যাচে মাঠে নেমে পাঁচটিতেই হেরেছে ইরান। ড্র করেছে একটিতে। আগের ম্যাচে মরক্কোর বিপক্ষে ১-০ গোলে জয় পাওয়া ইরান আজ অঘটন ঘটিয়ে স্পেনের বিপক্ষে জয় পেলে দ্বিতীয় রাউন্ডে চলে যাবে। আর স্পেন জয় পেলে দ্বিতীয় রাউন্ডের পথে এগিয়ে যাবে।

অবশ্য বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার তিক্ত অভিজ্ঞতা রয়েছে স্পেনের। সবশেষ তিন বিশ্বকাপের দুইটিতেই তারা গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। অবশ্য ২০১০ বিশ্বকাপে সুইজারল্যান্ডের কাছে গ্রুপ পর্বের প্রথম ম্যাচ হারলেও শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এবার কত দূর যেতে পারবে স্প্যানিশরা—সেটাই দেখার বিষয়।

পর্তুগাল-মরক্কো : সন্ধ্যা ৬টা থেকে খেলাটি সরাসরি দেখাবে বিটিভি, মাছরাঙা, নাগরিক টিভি, সনি ইএসপিএন, সনি টেন টু ও সনি টেন থ্রি।

উরুগুয়ে-সৌদি আরব : রাত ৯টা থেকে খেলাটি সরাসরি বিটিভি, মাছরাঙা, নাগরিক টিভি, সনি টেন টু, সনি টেন থ্রি ও সনি ইএসপিএন।

ইরান-স্পেন : রাত ১২টা থেকে সরাসরি দেখাবে বিটিভি, মাছরাঙা, নাগরিক টিভি, সনি ইএসপিএন, সনি টেন টু ও সনি টেন থ্রি।

পিডিএসও/হেলাল