ভয়ংকর হয়ে ওঠা রয়কে থামালেন মিরাজ

প্রকাশ : ০৮ জুন ২০১৯, ১৬:৪৭ | আপডেট : ০৮ জুন ২০১৯, ১৮:১০

অনলাইন ডেস্ক

ভয়ংকর হয়ে উঠা জেসন রয়কে অবশেষে থামালেন মেহেদী হাসান মিরাজ। পরপর ৩টা ছক্কা হাঁকিয়ে ধরা খেলেন রয়। প্যাভিলিয়নে ফেরার আগে এই ব্যাটসম্যান ১৫৩ রানের বিশাল ইনিংস উপহার দিয়ে গেছেন। ১২১ বলের  ইনিংসটিতে ১৪টা চার ও ৫টা ছক্কার মার আছে। 

শেষ খবর হলো ইংল্যান্ড ৩৫ ওভারে ৩ উইকেটে ২৩৬ রান করেছে। 

মাশরাফির পর সাইফের আঘাত

আরও একটি উইকেটের পতন হলো। এবার উইকেট নিলেন সাইফউদ্দীন। জো রুটকে ২১ রানের বেশি এগুতে না দিয়ে সাজঘরে পাঠালেন এই বোলার। তবে ঝড়ের গতিতে ছুটছে জেসন রয়। সেঞ্চুরি করার পরও তুমুল গতিতে ব্যাট চালাচ্ছেন তিনি। ১১১ বলে ১৩০ রান করে টিকে আছেন। ক্রিজে এসেছেন জস বাটলার। 

প্রথম আঘাত হানলেন মাশরাফি

অবশেষে দারুন মুহুর্তটি এনে দিলেন মাশরাফি। ২০তম ওভারের প্রথম বলে সদ্য ফিফটি করা বেয়ারেস্টোকে সাজঘরে পাঠালেন বাংলাদেশের অধিনায়ক। এরআগে প্রথম ৪ ওভারে মাত্র ৯ রান করলেও বাংলাদেশের বিপক্ষে উড়ন্ত সূচনা করেছে ইংল্যান্ড। পঞ্চম ওভার থেকেই ব্যাটে ঝড় তুলেছেন দুই ওপেনার।জেসন রয় ও জনি বেয়ারস্টো। ৭.৫ ওভারে দলীয় ফিফটি রান পূর্ণ করেন তারা।

প্রথম ১০ ওভারে স্কোরবোর্ডে ৬৭ রান যোগ করেন রয়-বেয়ারস্টো। ১৫ ওভারে কোনো উইকেট না হারিয়ে ইংল্যান্ড তুলে নেয় ১০১ রান।

এরইমধ্যে দুই ওপেনার নিজেদের ফিফটি করেছেন। এগিয়ে আছেন রয়। তিনি করেছেন ৭৪ রান আর বেয়ারেস্টো করেছেন ৫১ রান। 

শনিবার কার্ডিফের সোফিয়া গার্ডেনসে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

অতীত পরিসংখ্যান অনুসারে, ২০ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-ইংল্যান্ড। তার মধ্যে ১৬টিতে জয় পায় ইংলিশরা। মাত্র ৪ ম্যাচে জয় পায় টাইগাররা।

তবে বিশ্বকাপে এর আগে তিন ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-ইংল্যান্ড। তার মধ্যে ইংল্যান্ড জয় পায় দুটিতে। তবে সবশেষ সাক্ষাতে জয় পায় বাংলাদেশ। বিশ্বকাপের গত আসরে এই ইংল্যান্ডকে হারিয়েই প্রথমবার কোয়ার্টার ফাইনালে খেলে বাংলাদেশ দল।

অতীতের সেই স্মৃতি বাংলাদেশ দলকে বিশেষ অনুপ্রেরণা জোগাবে!

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক)ও মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ: জনি বেয়ারস্টো, জেসন রয়, জো রুট, ইয়ন মরগান, জস বাটলার, বেন স্টোকস, আদিল রশিদ, জোফরা আর্চার, লিয়াম প্লাংকেট, ক্রিস ওকস ও মার্ক উড।

পিডিএসও/রি.মা