বাংলাদেশ নাকি ইংল্যান্ড, কে জিতবে জানালো জ্যোতিষী বিড়াল

প্রকাশ : ০৮ জুন ২০১৯, ১৬:১২

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এ ম্যাচে কোন দল জিততে পারে, এমন একটি ভবিষ্যদ্বাণী করেছে বাংলাদেশের জ্যোতিষী বিড়াল গ্রু।

গ্রু'র সামনে বাংলাদেশ এবং ইংল্যান্ডের পতাকা রাখা হয়। দুই দেশের পতাকার নিচে রাখা হয় খাবার। গ্রু হেঁটে গিয়ে বাংলাদেশের পতাকার নিচে রাখা খাবারের বাটিই বেছে নেয়।

এবারের আসরে ইংলিশদের ফেবারিট হিসেবেই বিবেচনা করা হচ্ছে। তারওপর আবার ঘরের মাঠ। যদিও জয় দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করা ইংল্যান্ড সবশেষ ম্যাচে হেরেছে পাকিস্তানের বিপক্ষে। অপরদিকে আসরে নিজেদের প্রথম দুই ম্যাচে বাংলাদেশও শক্তি বুঝিয়ে দিয়েছে।

দুই দল এ পর্যন্ত ২০ বার মুখোমুখি হয়েছে। যারমধ্যে ইংল্যান্ড জিতেছে ১৬টি ম্যাচ। বাকি চারটিতে জয় পেয়েছে বাংলাদেশ। তবে মজার বিষয় হলো বাংলাদেশের চারটি জয়ের দুটিই এসেছে বিশ্বকাপে। সে হিসেবে এখন বিশ্বকাপে তিন বারের দেখায় দুইবারই হেরেছে ইংল্যান্ড। সবশেষ দুই আসরেই জিতেছে বাংলাদেশ। ২০১৫ সালেতো ইংলিশদের বিদায় করেই কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে সুখস্মৃতি মনে করতে গেলে ইংলিশদের যেতে হবে ২০০৭ সালে। সেবারের দেখায় হেরে গিয়েছিল বাংলাদেশ।

মাশরাফিদের পক্ষে থাকছে আরো একটি ইতিহাস। এই ম্যচের ভেন্যু কার্ডিফের সোফিয়া গার্ডেন। এখানে কখনো হারেনি বাংলাদেশ। ২০০৫ সালে অস্ট্রেলিয়াকে এবং ২০১৭ সালে নিউজিল্যান্ডকে হারানোর সুখস্মৃতি আছে এ মাঠে।

পিডিএসও/রি.মা