টাইগারদের ইংল্যান্ড-বধ

বিশ্বকাপ ইতিহাসের ‘সেরা মুহূর্ত’

প্রকাশ : ১৬ মে ২০১৯, ০৯:২৮

ক্রীড়া ডেস্ক

দ্বাদশ বিশ্বকাপ শুরু হতে বাকি আর মাত্র কয়েক দিন। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি তাদের সবচেয়ে বড় আসরটিকে সামনে রেখে বিভিন্ন ফিচারের আয়োজন করছে। এর মধ্যে একটি ছিল বিশ্বকাপের ইতিহাসের সেরা মুহূর্ত বাছাই। এটি নির্বাচনের জন্য আইসিসি তাদের নিজস্ব ওয়েবসাইটে ভোটাভুটির আয়োজন করে। দর্শক-সমর্থকদের ভোটে সবশেষে গিয়ে টিকে দুটি মুহূর্ত—২০১১ বিশ্বকাপে ভারতের ফাইনাল জয় এবং ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের ইংল্যান্ড-বধ। শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ে জয় হয়ে বাংলাদেশের সেই মুহূর্তই।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত একাদশ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে ক্রিকেটের জনক ইংল্যান্ডের বিদায় ঘণ্টা বাজিয়ে প্রথমবারের কোয়ার্টার ফাইনালে পা রাখে বাংলাদেশ। জয়ের পেছনে বড় অবদান ছিল পেসার রুবেল হোসেনের। ওই জয় এতদিন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ঘটনা হিসেবে জায়গা করে আছে। এবার তা নির্বাচিত হলো ক্রিকেট বিশ্বকাপের সেরা মুহূর্ত হিসেবে।

ভারতের সমর্থকদের সাথে বাংলাদেশের সমর্থকদের সেয়ানে-সেয়ানে অনলাইন যুদ্ধ হয়েছে। ভারতের বিশাল জনগোষ্ঠীর সঙ্গে ভোটিংয়ে পেরে ওঠা সহজ ছিল না। এমনকি প্রতিযোগিতা শেষ হওয়ার ২০ মিনিট আগে পর্যন্ত এগিয়ে ছিলো ভারত। কিন্তু অন্তিম মুহূর্তে ইংল্যান্ডকে বধ করার ওই মুহূর্ত ৫১% ভোট পেয়ে বিজয়ী হয়। ভারতের বিশ্বকাপ জয়ের মুহূর্ত সমর্থকদের কাছ থেকে ৪৯% পায়।

মাশরাফি-রুবেল-মাহমুদউল্লাহদের সেই মুহূর্তের ছবিকে সেরা ঘোষণা করে আইসিসি তাদের ফেসবুক, টুইটার ও ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট দিয়েছে। পোস্টে লিখেছে, ‘বিরা ৯১ আইসিসি বিশ্বকাপে আপনাদের সেরা মুহূর্ত ২০১৫ সালের টুর্নামেন্টে বাংলাদেশের ইংল্যান্ডকে হারিয়ে দেওয়া।’

পিডিএসও/হেলাল