বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন সাকিব

প্রকাশ : ০৬ মে ২০১৯, ১৭:১৭

অনলাইন ডেস্ক

দেশের ক্রিকেট ইতিহাসে সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। নিঃসন্দেহে এ মুহূর্তে বিশ্ব ক্রিকেটে সেরা ও সবচেয়ে অভিজ্ঞ অলরাউন্ডারদের একজন তিনি। আইসিসি ওয়ানডে অলরাউন্ডারের বর্তমান তালিকায় আছেন দ্বিতীয় স্থানে। এখন টাইগার দলে থাকা সবচেয়ে অভিজ্ঞদের একজন এবং ব্যাটিং স্তম্ভ তিনি।

ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৯৫ ওয়ানডে ম্যাচে বল হাতে ২৪৭ উইকেট এবং ব্যাট হাতে ৫ হাজার ৫৭৭ করেছেন সাকিব। ক্রিকেট বোদ্ধাদের মতে, আসন্ন বিশ্বকাপে নিজের অভিজ্ঞতা দিয়ে বাংলাদেশের মিডলঅর্ডারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন তিনি। বিশ্বমঞ্চে দলের সাফল্য অনেকখানি নির্ভর করছে এ মিডলঅর্ডার ব্যাটসম্যানের ওপর।

ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, ইংল্যান্ডে মাটিতে সফল হতে দরকার আগ্রাসন ও সতর্কতা। সবই রয়েছে সাকিবের মধ্যে। ইনিংসের মাঝামাঝিতে উইকেট শিকারে যথার্থ খেলোয়াড় তিনি। ক্যারিয়ারে অসংখ্য ম্যাচে মাঝপথে দলকে ব্রেক থ্রু এনে দিতে সফল হয়েছেন। ইংল্যান্ড বিশ্বকাপেও বাংলাদেশ তার কাছ থেকে এমনটাই প্রত্যাশা করে।

বিশ্বমঞ্চে সাকিবের পারফরম্যান্সও তার পক্ষে সাফাই গাইছে। সেই ২০০৭ থেকে সব বিশ্বকাপে খেলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ২০০৭, ২০১১ ও ২০১৫ সালে ২১ ম্যাচে ৫৪০ রান নিয়ে বাংলাদেশিদের মধ্যে বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক তিনি। সর্বোচ্চ ২৩ উইকেটও রয়েছে তারই ঝুলিতে।

৫০ ওভারের আসছে মেগা ইভেন্টে নিজের অলরাউন্ড নৈপুণ্য দিয়ে বাংলাদেশের সাফল্যের গুরুত্বপূর্ণ একজন হবেন সাকিব। সেই প্রত্যাশা আন্তর্জাতিক ক্রিকেট সংশ্লিষ্টদের। ইংল্যান্ড বিশ্বকাপে তাদের সম্ভাব্য সেরা অলরাউন্ডারের তালিকায় আরো আছেন জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ), কলিন ডি গ্র্যান্ডহোম (নিউজিল্যান্ড), হার্ডিক পান্ডিয়া (ভারত) ও বেন স্টোকস (ইংল্যান্ড)।

পিডিএসও/রি.মা