ফাইনালে খুলনার প্রতিপক্ষ কে?

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ১৪:৩৯

অনলাইন ডেস্ক
ফাইনালে উঠার লড়াই হবে রাজশাহী রয়্যালস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মধ্যে

বঙ্গবন্ধু বিপিএলে বুধবার ফাইনালে উঠার লড়াইয়ে মাঠে নামবে রাজশাহী রয়্যালস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। প্রথম কোয়ালিফায়ার ম্যাচে খুলনার কাছে হেরে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলতে হচ্ছে রাজশাহীকে। আর এলিমিনেটরে ঢাকা প্লাটনকে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলার সুযোগ পায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে এই দু’দল। গ্রুপ পর্বে দুবার মুখোমুখিতে একটি করে জয় পায় তারা।

টুর্নামেন্টের শুরু থেকে বেশির ভাগ সময় শীর্ষস্থান দখলে রেখে প্রথম দল হিসেবে সেরা চার নিশ্চিত করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। তবে গ্রুপ পর্বের শেষ তিন ম্যাচে খুলনার উড়ন্ত জয়ে শেষ মুহূর্তে টেবিলের শীর্ষস্থান দখলে নেয় মুশফিকুর রহিমের খুলনা। ১২ ম্যাচে ৮ জয় নিয়ে টেবিলের শীর্ষে উঠে আসে তারা। তবে সমান জয়ে রান রেটে পিছিয়ে থেকে টেবিলের দুইয়ে রাজশাহী ও তিনে নেমে আসে মাহমুদউল্লাহর চট্টগ্রাম।

নিয়ম অনুযায়ী, টেবিলের এক ও দুই নম্বর দলের মধ্যে হয় প্রথম কোয়ালিফায়ার ম্যাচ। এই ম্যাচে রাজশাহীকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে খুলনা টাইগার্স। বিপিএল ইতিহাসে সেরা বোলিং ফিগারে পৌঁছে যায় খুলনার মোহাম্মদ আমির। ১৭ রান দিয়ে তিনি নেন ৬টি উইকেট। এই ম্যাচের মধ্যদিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির সেরা পাঁচে পৌঁছে যায় খুলনার তিন বোলার। টেবিলের দুইয়ে রবার্ট ফ্রাইলিঙ্ক ১৯, তিনে মোহাম্মদ আমির ১৮ আর পাঁচ নম্বরে শাহিদুল ইসলাম নেন ১৮ উইকেট। তবে এখনও শীর্ষস্থান দখলে রেখেছেন রংপুর রেঞ্জার্সের মোস্তাফিজুর রহমান। যদিও তার দল এরই মধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে।

অন্যদিকে এলিমিনেটর ম্যাচে ঢাকাকে হারিয়ে ফাইনাল খেলার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে চট্টগ্রাম। মাশরাফির ঢাকাকে তারা হারিয়েছে ৭ উইকেটে। বঙ্গবন্ধু বিপিএলে সেরা রান সংগ্রাহকের তালিকার শীর্ষ দুইয়ে আছেন খুলনার দুই ব্যাটসম্যান। মুশফিকুর রহিম ১৪৭.৩৪ রেটে ৪৭০ রানে তালিকার শীর্ষে আর রাইলি রুশো ১৫৬.৩১ রেটে ৪৫৮ রান নিয়ে তালিকার দুইয়ে অবস্থান করছেন। সেরা পাঁচে আরও আছেন কুমিল্লার ডেভিড মিলান ৪৪৪, চট্টগ্রামের ইমরুল কায়েস ৪৩৭ এবং ৪৩২ রান নিয়ে সেরা পাঁচে রাজশাহীর শোয়েব মালিক।

পিডিএসও/হেলাল