জিম্বাবুয়ে-শ্রীলঙ্কাকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৯:৫৯

অনলাইন ডেস্ক

অবশেষে দীর্ঘ আট বছরের অপেক্ষার অবসান ঘটল। ২০১০ সালের পর আগামী বছরের জানুয়ারিতে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কাকে নিয়ে আবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে ত্রিদেশীয় সিরিজ। সবশেষ শ্রীলঙ্কা ও ভারতকে নিয়ে ত্রিদেশীয় সিরিজের আয়োজন করেছিল বাংলাদেশ। 
সেবার চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। সাকিব আল হাসানের দল দুটি করে ম্যাচ খেলেছিল ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে। দুটি ম্যাচই হেরেছিল বাংলাদেশ। ফাইনালে ভারতকে ৪ উইকেটে হারিয়ে শিরোপা ঘরে তোলে শ্রীলঙ্কা।

এক মাসেরও বেশি সময় ধরে বিপিএল উন্মাদনায় বুঁদ হয়েছিল বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। বিপিএল শেষ হতে না হতেই তাদের জন্য নতুন খবর, জানুয়ারির মাঝামাঝি সময় থেকে জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কাকে নিয়ে শুরু হচ্ছে জমজমাট ত্রিদেশীয় সিরিজ। ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে সিরিজের ম্যাচগুলো।

এবার ১৫ জানুয়ারি বাংলাদেশ ও জিম্বাবুয়ের ম্যাচ দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু হবে। মূল ম্যাচে মাঠে নামার আগে জিম্বাবুয়ে দল বিসিবি একাদশের বিপক্ষে নিজেদের ঝালিয়ে নেয়ার সুযোগ পাবে। জিম্বাবুয়ে ক্রিকেট দল ঢাকায় আসবে ১০ জানুয়ারি।

শ্রীলঙ্কার প্রথম ম্যাচ ১৭ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে। লঙ্কানরা ঢাকায় আসবে ১৩ জানুয়ারি। বাংলাদেশ ও শ্রীলঙ্কার প্রথম ম্যাচ ১৯ জানুয়ারি, দ্বিতীয় ম্যাচ ২৫ জানুয়ারি। জিম্বাবুয়ের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ খেলার পর আবার ২৩ জানুয়ারি স্প্রিং বকদের মুখোমুখি হবে বাংলাদেশ। জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার দ্বিতীয় ম্যাচ ২১ জানুয়ারি।

দিবারাত্রির সবগুলো ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। প্রাথমিক পর্বে প্রতিটি দল পরস্পরের মুখোমুখি হবে দুবার করে। ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচ ২৭ জানুয়ারি।

ত্রিদেশীয় সিরিজ শেষে দেশে ফিরবে জিম্বাবুয়ে। ২৮ জানুয়ারি বাংলাদেশ ও শ্রীলঙ্কা দল যাবে চট্টগ্রামে। ৩১ জানুয়ারি থেকে সেখানেই দুই ম্যাচ সিরিজর প্রথম টেস্ট। ৮ ফেব্রুয়ারি থেকে দ্বিতীয় টেস্ট মিরপুরে।
 
দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ মিরপুরে ১৫ ফেব্রুয়ারি। দ্বিতীয় ম্যাচ ১৮ ফেব্রুয়ারি, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।
চলতি বছরের মে মাসে আয়ারল্যান্ডে নিউজিল্যান্ডকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলেছিল বাংলাদেশ।
এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা হলেও এই ম্যাচ দিয়ে দ্বিপাক্ষিক সিরিজের ভেন্যু হিসেবে সিলেটের যাত্রা শুরু হবে। 
 
বিপিএল শেষে দুই সপ্তাহের ছুটির পর ২৭ ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা বাংলাদেশ দলের ক্যাম্প। 

ত্রিদেশীয় সিরিজ
১৫ জানুয়ারি: বাংলাদেশ-জিম্বাবুয়ে, ঢাকা
১৭ জানুয়ারি: শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে, ঢাকা
১৯ জানুয়ারি: বাংলাদেশ-শ্রীলঙ্কা, ঢাকা
২১ জানুয়ারি: শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে, ঢাকা
২৩ জানুয়ারি: বাংলাদেশ-জিম্বাবুয়ে, ঢাকা
২৫ জানুয়ারি: বাংলাদেশ-শ্রীলঙ্কা, ঢাকা
২৭ জানুয়ারি: ফাইনাল, ঢাকা

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ
৩১ জানুয়ারি-৪ ফেব্রুয়ারি: প্রথম টেস্ট, চট্টগ্রাম
৮ ফেব্রুয়ারি-১২ ফেব্রুয়ারি: দ্বিতীয় টেস্ট, ঢাকা
১৫ ফেব্রুয়ারি: প্রথম টি-টোয়েন্টি, ঢাকা
১৮ ফেব্রুয়ারি: দ্বিতীয় টি-টোয়েন্টি, সিলেট

পিডিএসও/রিহাব