হতাশ করল মাশরাফি বাহিনীও

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৭, ২১:১৯ | আপডেট : ২২ অক্টোবর ২০১৭, ২১:৫৪

অনলাইন ডেস্ক

মুশফিক বাহিনীর টেষ্ট সিরিজ হতাশ করার পর এবার ওয়ানডে সিরিজে হতাশ করল মাশরাফি বাহিনীও। টেষ্ট সিরিজের পর ওয়ানডে সিরিজেও বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ। আগেই ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ হাতছাড়া হয়েছে। কিম্বার্লি ও পার্লের দুটি ম্যাচে বাজে হারের পর ইস্ট লন্ডনের বাফেলো পার্কে আজকের ম্যাচটি ছিল হোয়াইটওয়াশ থেকে রক্ষা পাওয়ার শেষ সুযোগ। কিন্তু স্বাগতিকদের ধারাবাহিক দাপুটে পারফরম্যান্সে আরো বড় ব্যবধানে লজ্জায় ডুবলো টাইগাররা। আরেকটি বাজে দিন, আরেকটি হতাশাময় পারফরম্যান্স, আরেকটি বড় হার। ব্যাটে-বলে ছ্ন্নছাড়া পারফরম্যান্সে শেষ ম্যাচেও বড় ব্যবধানে হারল বাংলাদেশ। ৩৭০ রানের লক্ষ্য খেলতে নেমে বাংলাদেশ হেরেছে ২০০ রানে। আগেই সিরিজ নিশ্চিত করা দক্ষিণ আফ্রিকা এ ম্যাচে হোয়াইটওয়াশ করল বাংলাদেশকে। 

হোয়াইটওয়াশ থেকে বাঁচতে নিজেদের রান তাড়ার রেকর্ড গড়ে জিততে হবে, এমন সমীকরণে রান তাড়া করা তো বহুদূর, দলের মান বাঁচানোই দায় হয় টাইগারদের! মাত্র ১৪.৩ ওভারে ৬১ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশ, ৪০.৪ ওভারে ১৬৯ রানে অলআউট হয়।

সিরিজে প্রথমবারের মতো টস জিতে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকার সামনে পাত্তাই পাননি বাংলাদেশের বোলাররা। হোয়াইটওয়াশ থেকে রক্ষা পাওয়ার ম্যাচে নেই একটিও মেডেন ওভার। দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও টেম্বা বাভুমা দারুণভাবে বাংলাদেশের নির্বিষ বোলিংয়ের সুযোগটা নিয়েছেন। উদ্বোধনী জুটিতে ১১৯ রান তুলেছেন বাভুমা ও ডি কক।

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা : ৫০ ওভারে ৩৬৯/৬ (বাভুমা ৪৮, ডি কক ৭৩, দু প্লেসি আহত অবসর ৯১*, মারক্রাম ৬৬, ডি ভিলিয়ার্স ২০, বেহারদিন ৩৩*, মুল্ডার ২, ফেলুকওয়ায়ো ৫, রাবাদা ২৩*; মাশরাফি ০/৬৯, মিরাজ ২/৫৯, রুবেল ১/৭৫, সাকিব ০/৫৬, তাসকিন ২/৬৬, মাহমুদউল্লাহ ০/৩৩, সাব্বির ০/৮)

বাংলাদেশ : বাংলাদেশ: ৪০.৪ ওভারে ১৬৯ (ইমরুল ‌১, সৌম্য ৮, লিটন ৬, মুশফিক ৮, সাকিব ৬৩, মাহমুদউল্লাহ ২, সাব্বির ৩৯, মিরাজ ১৫, মাশরাফি ১৭, তাসকিন ২, রুবেল ০*; রাবাদা ১/৩৩, প্যাটারসন ৩/৪৪, মুল্ডার ১/৩২, ফেলুকওয়ায়ো ১/১৩, তাহির ২/২৭, মারক্রাম ২/১৮)

ম্যাচ ফল : দক্ষিণ আফ্রিকা জয়ী ২০০ রানে

ম্যান অব দ্যা ম্যাচ : ফাফ দু প্লেসিস

ম্যান অব দ্যা সিরিজ : কুইন্টন ডি কক

সিরিজ ফল : ৩-০ দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

 

পিডিএসও/রানা