চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দল পাবে ৫৪২ কোটি টাকা

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৭, ২১:৩২

অনলাইন ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন মৌসুমের প্রাইজমানি ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে উয়েফা সুপার কাপ এবং উয়েফা ইউরোপা লিগের প্রাইজমানিও ঘোষণা করা হয়। ইউরোপিয়ান প্রতিযোগিতার মোট প্রাইজমানি ২.৩ বিলিয়ন ইউরো তথা ২৩০ কোটি ইউরো।

চ্যাম্পিয়ন্স লিগ এবং সুপার কাপে অংশগ্রহণকারী দলগুলোর জন্য বরাদ্দ প্রাইজমানির পরিমাণ ১,৩১৮.৯ মিলিয়ন ইউরো। অন্যদিকে ইউরোপা লিগের প্রাইজমানি ৩৯৯.৮ মিলিয়ন ইউরো। ২,৩৫০ মিলিয়ন ইউরোর ১২ শতাংশ তথা ২৮২ মিলিয়ন ইউরো প্রশাসনের জন্য বরাদ্দ। সেইসঙ্গে প্রশাসনের জন্য আরো অতিরিক্ত ১৯৯.৭ মিলিয়ন ইউরো ধার্য করা হয়েছে 'সান্ত্বনা' পেমেন্ট হিসেবে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে জায়গা করে নেয়া ৩২টি দলের প্রতিটিকেই ১২.৭ মিলিয়ন ইউরো করে দেয়া হবে। অন্যদিকে গ্রুপ পর্বে প্রতি ম্যাচে জয়ের জন্য ১.৫ মিলিয়ন ইউরো এবং প্রতি ম্যাচে ড্রয়ের জন্য ৫ লাখ ইউরো করে পাবে দলগুলো।

শেষ ষোলোতে উন্নীত হওয়া দলগুলোর আয় বেড়ে যাবে। নকআউট পর্বের প্রথম স্তরে জায়গা করে নেয়া দলগুলো অতিরিক্ত ৬ মিলিয়ন ইউরো করে পাবে। কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়া ৮ দলের প্রতিটিই পাবে আরো ৬.৫ মিলিয়ন ইউরো করে। অন্যদিকে সেমিফাইনালে জায়গা করে নেয়া দলগুলো পাবে আরো ৭.৫ মিলিয়ন ইউরো করে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাজয়ী দলের ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়বে মোটা অঙ্কের অর্থই। চ্যাম্পিয়ন দল পাবে ১৫.৫ মিলিয়ন ইউরো। খু্ব একটা কম পাবে না রানার্সআপ দলও। ফাইনালে হেরে যাওয়া দল পাবে ১১ মিলিয়ন ইউরো। অর্থাৎ, চ্যাম্পিয়ন্স দল সবমিলিয়ে কমপক্ষে ৫৭.২ মিলিয়ন ইউরো পাবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫৪২ কোটি টাকা।

ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপের শিরোপা জেতায় রিয়াল মাদ্রিদ অতিরিক্ত ৪ মিলিয়ন ইউরো পাবে। রানার্সআপ ইউনাইটেড পাবে ৩ মিলিয়ন ইউরো।

চ্যাম্পিয়ন্স লিগের বাছাইপর্বে অংশগ্রহণ করে বাদ পড়া দলগুলোর জন্য সান্ত্বনামূলক পুরস্কারের ব্যবস্থা রেখেছে উয়েফা। এক্ষেত্রে বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েও চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হওয়া দলগুলো পাবে ২ লাখ ৬০ হাজার ইউরো করে। প্রথম রাউন্ডের বাছাইপর্বে অংশ নেয়া দলগুলোকে পাবে ২ লাখ ২০ হাজার ইউরো করে। দ্বিতীয় রাউন্ডের দলগুলো ৩ লাখ ২০ হাজার এবং তৃতীয় রাউন্ডের দলগুলো পাবে ৪ লাখ ২০ হাজার ইউরো।

পিডিএসও/রিহাব