খালি হাতে বিদায় বোল্টের!

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০৯:৪০

অনলাইন ডেস্ক

লন্ডনে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে নিজের প্রিয় ইভেন্ট ১০০ মিটারে ব্যর্থতার পর ১০০ মিটার রিলে দৌড়ে ফিনিশিং লাইন পর্যন্তও পৌঁছাতে পারলেন না জ্যামাইকান গতিদানব বোল্ট। হ্যামস্ট্রিংয়ের চোট পেয়ে প্রায় ৫০ মিটার দূরে থাকতে লুটিয়ে পড়েন ট্র্যাকেই! ফলে শেষ ইভেন্টে একেবারে খালি হাতেই বিদায় নিতে হলো এই কিংবদন্তিকে।

সাধারণত এমন ১০০ মিটার রিলের হিটে অংশ নেন না উসাইন বোল্ট। শেষ অলিম্পিকেও দৌড়াননি। কিন্তু জীবনের শেষ দৌড়ের আগে তাই হিটে অংশ নিয়ে দলকে ফাইনালেও নিয়েছিলেন বিশ্ব ইতিহাসের সেরা স্প্রিন্টার। ধারণা করা হচ্ছিল আগের ব্যর্থতা ভুলে শেষটা রাঙিয়েও দিবেন সোনা জিতে।

তবে ওমার ম্যাকলাউড, জুলিয়ান ফোর্টে, ইয়োহান ব্লেকের পর চতুর্থ ও শেষ ল্যাপে দৌড়াতে আসেন বোল্ট। ইয়োহান ব্লেকের কাছ থেকে ব্যাটন নিয়ে সামনে দুই প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলতে দৌড়ের গতি বাড়াতেই বিপত্তি, পা ধরে লুটিয়ে পড়লেন ট্র্যাকেই। আর এ সুযোগে ব্রিটেনের সোনা জয় নিশ্চিত করেন মিচেল ব্লেক।

লন্ডন স্টেডিয়ামে শনিবার রাতে ৩৭.৪৭ সেকেন্ড সময় নিয়ে সবার আগে দৌড় শেষ করে গ্রেট ব্রিটেন ও নর্দান আয়ারল্যান্ড। ৩৭.৫২ সেকেন্ড সময় নিয়ে রূপা জিতেছে যুক্তরাষ্ট্র। ৩৮.০৪ সেকেন্ডে ব্রোঞ্জ জিতেছেন জাপান।
এরআগে ২০১১ বিশ্ব চ্যাম্পিয়নশিপের ১০০ মিটারে ডিসকোয়ালিফাইড হয়েছিলেন বোল্টে। এ ছাড়া ২০০৯ থেকে চলতি আসরের আগ পর্যন্ত ১০০ মিটার, ২০০ মিটার এবং ১০০ মিটার রিলে দৌড়ে সোনার পদক জিতেছিলেন তিনি।

পিডিএসও/হেলাল