reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০১৭

সেই নাসিরের জোড়া আঘাত

ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাট করছে নিউজিল্যান্ড।

শতরানের জুটিতে বাংলাদেশকে ভোগাচ্ছিলেন টম ল্যাথাম ও নেইল ব্রুম। অবশেষে ব্রুমকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান ক্যাচ মিস করা নাসির হোসেন। অফ স্পিনারের বলে সুইপ করতে গিয়ে স্কয়ার লেগে মাশরাফির তালুবন্দি হয়েছেন ব্রুম (৬৩)। তার বিদায়ে ভাঙে ১৩৩ রানের বড় জুটি। নিউজিল্যান্ডের স্কোর তখন ২ উইকেটে ১৫৬।

পরের ওভারের প্রথম বলেই আবারও আঘাত করলেন সেই নাসির। এবার ভয়ংকর হয়ে উঠা লাথামকেই ৮১ রানে ফেরালেন।

এই রিপোর্ট লেখার সময় নিউজিল্যান্ডের সংগ্রহ ৩০.১ ওভারে ৩ ‍উইকেটে ১৬৭ রান।

নিউজিল্যান্ড শিবিরে মুস্তাফিজের আঘাত

চতুর্থ ওভারে প্রথম আঘাত হানলেন মুস্তাফিজুর রহমান। নিজের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে রনকিকে প্যাভিলিয়নে ফেরত পাঠালেন কাটার মাস্টার।

আয়ারল্যান্ডকে আগের ম্যাচে হারিয়ে ত্রিদেশীয় সিরিজ ইতোমধ্যেই জিতে নিয়েছে নিউজিল্যান্ড। সেটি বিবেচনায় নিলে আজকের ম্যাচটি নিয়মরক্ষার লড়াই। তবে বাংলাদেশের জন্য দারুণ এক উপলক্ষ্যের ম্যাচ এটি। ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারলেই আইসিসি র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ছয়ে উঠে আসবে বাংলাদেশ; সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়া তখন মাশরাফিদের জন্য সময়ের ব্যাপারে পরিণত হবে। এমন ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে নেমেছে টাইগাররা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই সাবধানী ছিলেন দুই ওপেনার লুক রনকি ও টম ল্যাথাম। তবে চতুর্থ ওভারে মোস্তাফিজুর রহমানের আঘাতে হাসি ফোটে বাংলাদেশের মুখে। কাটার মাস্টারের বলের গতিপ্রকৃতি বুঝতে না পেরে এক্সট্রা কাভারে সাকিব আল হাসানের ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রনকি।

বাংলাদেশের একাদশে একটি পরিবর্তন এসেছে। সানজামুল ইসলামের পরিবর্তে একাদশে ঢুকেছেন নাসির হোসেন। প্রায় সাত মাস পর ওয়ানডে একাদশে ফিরলেন দ্য ফিনিশার।

তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে নিউজিল্যান্ড। হামিশ বেনেট ও জেমস নিশাম বিশ্রাম কাটিয়ে একাদশে ফিরেছেন। অন্যদিকে ত্রিদেশীয় সিরিজে প্রথমবারের মতো কিউই একাদশে জায়গা করে নিলেন জিতান প্যাটেল।

ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব গ্রাউন্ড মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রতিশোধের মিশনও। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে মাশরাফিদের হারিয়েছিল কিউইরা। এবার নিউজিল্যান্ডকে হারিয়ে সেই হারের বদলা নেয়ার পাশাপাশি তাসমান সাগরের দেশটির বিপক্ষে প্রথম অ্যাওয়ে জয় পেতে চায় বাংলাদেশ।

আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে ভেস্তে যায়। পরের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে গেলেও তৃতীয় ম্যাচে আইরিশদের ৮ উইকেটের বড় ব্যবধানে পরাজিত করে টাইগাররা। বুধবার নিউজিল্যান্ডকে হারিয়ে আত্মবিশ্বাসকে সঙ্গী করে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে যেতে চায় বাংলাদেশ।

সিরিজের সিরিজ শেষে বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে ইংল্যান্ডে যাবে বাংলাদেশ। ১-১৮ জুন ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে। ১ জুন উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। 'এ' গ্রুপে টাইগারদের অপর দুই প্রতিপক্ষ হলো অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা ও মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: লুক রনকি, টম ল্যাথাম, কোরি অ্যান্ডারসন, রস টেলর, নেইল ব্রম, জেমস নিশাম, কলিন মুনরো, হামিশ বেনেট, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি ও জিতান প্যাটেল।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিউজিল্যান্ড,শিবির,মুস্তাফিজ,আঘাত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist