reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জানুয়ারি, ২০১৭

ফুটবলকে গুডবাই বললেন ফন গাল

পেশাদারী ফুটবলে দীর্ঘ কোচিং ক্যারিয়ার শেষে অবসর নিলেন লুইস ফন গাল। ৬৫ বছর বয়সী এ ডাচ ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও নেদারল্যান্ডসের মতো নামকরা দলের কোচ ছিলেন। যেখানে তিনি স্পেন, ইংল্যান্ড ও জার্মানির ক্লাবগুলোর হয়ে সফলতা দেখিয়েছেন।

ডাচ সরকার কর্তৃক আজীবন সম্মাননা পেয়ে ফন গাল বলেন, গত বছর আমি সরে যাওয়ার কথা বলেছিলাম, তবে সে সময় আমি আসলে বিশ্রামের কথা বলেছি। বিশ্বাস করি ফুটবলে আমি আর কখনও ফেরত আসবো না। এর বড় একটি কারণ হচ্ছে—আমার পরিবার। ইতোমধ্যে আমার পরিবারে অনেক কিছু ঘটে গেছে।

সম্প্রতি ফন গালের জামাতা গত হয়েছেন। এরআগে গত বছরের মেতে ম্যানইউ থেকে বহিষ্কার হন তিনি। তার স্থলাভিষিক্ত হন হোসে মরিনহো। যদিও শেষ দিকে ফন গালের অধীনে রেড ডেভিলসরা এফএ কাপের শিরোপা ঘরে তুলেছিল।

ফুটবলে খেলোয়াড়ী জীবন শেষ করে ১৯৮৬ সাল থেকে সহকারী কোচ হিসেবে এজে ও পরে আয়াক্সে নিয়োগ পান ফন গাল। পরবর্তীতে ১৯৯১ থেকে টানা ছয় বছর আয়াক্সের প্রধান কোচের দায়িত্বপালন করেন সফলতার সঙ্গে। এরপর একে একে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ম্যানইউতে কাজ করেন।

পিডিএসও/হেলাল​

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লুইস ফন গাল,ফুটবল,ফুটবল কোচ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist