ক্রীড়া প্রতিবেদক

  ৩০ জুলাই, ২০২০

ছোট দলগুলোই বড় বিপদ!

২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ। দল হিসেবে সেরা আটের মধ্যে থাকায় অংশগ্রহণ নিশ্চিত হয়ে গিয়েছিল টুর্নামেন্ট শুরুর অনেক আগেই। বাকি দুটি দলকে আসতে হয়েছিল বাছাইপর্ব খেলে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপেও সরাসরি খেলতে হলে আরো কঠিন সমীকরণ মিলিয়ে রাখতে হবে বাংলাদেশকে।

স্বাগতিক হিসেবে ভারত সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আইসিসির ওয়ানডে লিগের শীর্ষ সাত দল যোগ হবে তাদের সঙ্গে। বাকি দুটি দল নির্ধারিত হবে আরেকটি বাছাইপর্বে। বাংলাদেশ যদি ওই সাত দলের মধ্যে থাকতে না পারে, তাহলে বাছাইপর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হবে বিশ্বকাপের।

পরের ওয়ানডে বিশ্বকাপের বাছাই প্রক্রিয়ার পথে ১৩ দলের তিন বছরব্যাপী সুপার লিগের রূপরেখা জানিয়ে দিয়েছে আইসিসি। আজ থেকে সাউদাম্পটনে শুরু হতে যাওয়া ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে হতে যাচ্ছে ওয়ানডে সুপার লিগের আনুষ্ঠানিকতা। তিন বছর মেয়াদে প্রতিটি দল মোট আটটি সিরিজ খেলবে হোম-অ্যাওয়ে ভিত্তিতে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের। জয়ের জন্য থাকছে ১০ পয়েন্ট। ম্যাচ টাই বা পরিত্যক্ত হলে ৫ পয়েন্ট।

করোনা নির্বাসন কাটিয়ে খেলা শুরু হলে তামিম ইকবালের দলকে আগামী তিন বছর তাকিয়ে থাকতে হবে ওয়ানডে লিগের পয়েন্ট টেবিলে। একরকম ভাবনা অবশ্য এখনই শুরু হয়ে গেছে। বিশ্বকাপে সরাসরি অংশ নিতে আসন্ন প্রতিটি সিরিজই পাবে বিশেষ গুরুত্ব।

জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ব্যাপারটা দেখছেন এমন করে, ‘আমরা ওয়ানডে র‌্যাংকিংয়ে আটে আছি। এটা আমাদের বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে দেবে না। তাই সামনের প্রতিটি ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’ সবার সঙ্গে সবার খেলা থাকায় একটা সুবিধাও দেখছেন নান্নু। তবে নিচের সারির দলগুলোর কাছে পয়েন্ট হারালে বিপদ হতে পারে বলে মনে করেন সাবেক এ ক্রিকেটার, ‘এটা (বাছাই প্রক্রিয়া) নতুন কিছু নয়। কেননা গত বিশ্বকাপেও আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ বাছাই থেকেই বিশ্বকাপে এসেছিল। এখানে শুধু আমরা র‌্যাংকিংয়ের শীর্ষ দলের সঙ্গেই নয়, নিচের দলগুলোর বিরুদ্ধেও খেলব। আমাদের নিশ্চিত করতে হবে তাদের বিরুদ্ধে যেন পয়েন্ট না হারাই। নয়তো আমাদের বিপদে পড়তে হবে।’

তিন বছরের পালা শেষে যারা সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিতে পারবে না সেই পাঁচ দল ও সহযোগী পাঁচ দলকে পরীক্ষা দিতে হবে বাছাইপর্বে। সেখান থেকে পরের বিশ্বকাপে যাবে মাত্র দুটি দল। ১০ দল নিয়ে হবে ২০২৩ বিশ্বকাপ, যা এককভাবেই আয়োজন করবে ভারত। ২০১১ বিশ্বকাপেও আয়োজক হয়েছিল দেশটি। সহযোগী ছিল বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্বকাপ,বাংলাদেশ,বাছাইপর্ব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close