আরব আমিরাতেই এবারের আইপিএল

প্রকাশ : ২৪ জুলাই ২০২০, ১৫:০৪ | আপডেট : ২৪ জুলাই ২০২০, ১৫:১৮

​পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

ভারতে নয়, সংযুক্ত আরব আমিরাতেই হবে এবারের আইপিএল। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আইপিএলের ১৩তম সংস্করণ। ফাইনাল হবে ৮ নভেম্বর, জানিয়েছেন আইপিএলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল।

প্যাটেল বলেছেন, ১৯ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত লিগ আয়োজিত হবে। ফ্র্যাঞ্চাইজিদেরও জানানো হয়েছে। খবর ২০ আগস্টের মধ্যে দলগুলিকে ক্রিকেটার নিয়ে সংযুক্ত আরব আমিরাতে চলে যেতে হতে পারে।

ফ্র্যাঞ্চাইজিরা ছাড়াও বিসিসিআইয়ের প্রতিনিধিদলও দুবাই উড়ে যাবে। দুবাই ছাড়াও আবুধাবি-শারজাতেও প্রস্তুতি দেখে সূচি নির্ধারণ করা হবে। ইউএই এয়ারলাইন্স পরিষেবা শুরু না করলে চার্টার্ড প্ল্যান নেওয়ার কথাও জানিয়েছেন আইপিএলের চেয়ারম্যান।

আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকের পরই আরব আমিরাতকে নিশ্চিত করা হয়। রিপোর্ট অনুযায়ী, ৬০টি ম্যাচ খেলবে দলগুলি। প্রতিটি দল ১৪টি করে ম্যাচ খেলবে। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম, আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়াম এবং শারজা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচগুলির আয়োজন করা হবে।

উল্লেখ্য, লকডাউনে বেশির ভাগ ক্রিকেটারই বাড়িতে বন্দি। দীর্ঘ দিন ক্রিকেটের সঙ্গে যোগাযোগ নেই। তাই কমপক্ষে তিন থেকে চার সপ্তাহের অনুশীলন দরকার পড়বে সবার। ব্রিজেশ প্যাটেল জানিয়েছেন, দুবাইয়ে আইসিসির অ্যাকাডেমিতে প্র্যাক্টিস করতে পারবেন ক্রিকেটাররা।

প্রসঙ্গত, আরব আমিরাতে পৌঁছে আগে ১৪ দিনের কোয়ারেন্টাইন নিয়ম মানতে হবে ক্রিকেটারদের। তবে ম্যাচ শুরুর সময় নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। সম্প্রচারকারী চ্যানেলের তরফে রাতের ম্যাচ সাড়ে ৬টায় শুরুর দাবি জানানো হয়েছে বলে খবর। কারণ, ভারতের থেকে দেড় ঘণ্টা পিছিয়ে দুবাই। সাধারণত রাতের আইপিএল ম্যাচগুলি ৮টায় শুরু হয়।

পিডিএসও/হেলাল