এবার শ্রীলঙ্কা সফরও স্থগিত

প্রকাশ : ২৪ জুন ২০২০, ১৯:০৮

অনলাইন ডেস্ক

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ স্থগিত ঘোষণা করার পর ২৪ ঘণ্টাও পার হয়নি, এবার শ্রীলঙ্কা সফর স্থগিত ঘোষণা করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী জুলাইতে শ্রীলঙ্কার মাটিতে গিয়ে সিরিজ খেলার সূচি নির্ধারিত ছিল বাংলাদেশের।

জুলাই-আগস্টে শ্রীলঙ্কায় তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু করোনাভাইরাসের কারণে, এই সিরিজ খেলতে যেতে পারবে না বলে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে (এসএলসি) জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি জানিয়েছে, তারা এই সিরিজ খেলতে যেতে প্রস্তুত নয়।

মঙ্গলবারই ঘোষণা আসে, করোনাভাইরাসের কারণে বাংলাদেশে নিউজিল্যান্ডের সফর স্থগিত হওয়ার ব্যপারে। শ্রীলঙ্কা সফরে না যাওয়া নিয়ে আগে থেকে বিসিবি সভাপতি বলে আসছিলেন। কিন্তু আনুষ্ঠানিক কোনো ঘোষণা এতদিন দেয়া হয়নি। কিন্তু অন্যদিকে শ্রীলঙ্কা বাংলাদেশ সিরিজকে সামনে রেখে প্রস্তুতি শুরু করেছিল।

তারা আশাবাদী ছিল জুলাইতে ভারতের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে। এরপর জুলাইয়ের শেষ এবং আগস্টের শুরুতে বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলবে। এরই মধ্যে ভারত জানিয়ে দিয়েছে, করোনাভাইরাস মহামারির কারণে তারা এই সিরিজ খেলতে আপাতত যাচ্ছে না। এবার না যাওয়ার সিদ্ধান্ত জানিয়ে দিলো বাংলাদেশও।

করোনাভাইরাসের কারণে মার্চের শেষ সপ্তাহ থেকেই বাংলাদেশে অঘোষিত লকডাউন শুরু হয়। জুনের শুরুতে সীমিত আকারে সরকার অনেক কিছু খুলে দিলেও মিরপুরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অফিস খোলা হয়নি। এমনকি মিরপুর ‘রেড জোনে’ পড়ার কারণে ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলনেরও অনুমতি দেয়নি বিসিবি।

এদিকে বাংলাদেশে ক্রমেই করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। ২৪ জুন পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২২ ৬৬০ জন। মৃত্যুবরণ করেছেন ১৫৮২জন। ক্রিকেটারদের মধ্যে করোনা আক্রান্ত হয়েছেন মাশরাফি বিন মর্তুজা, নাজমুল ইসলাম অপু এবং সাবেক ক্রিকেটার নাফিস ইকবাল।

করোনাভাইরাসের কারণে এ নিয়ে পঞ্চম সিরিজ স্থগিত করলো বাংলাদেশ। এপ্রিলে পাকিস্তানের করাচিতে গিয়ে টেস্ট খেলার সূচি নির্ধারিত ছিল বাংলাদেশের। এরপর মে মাসে ছিল বাংলাদেশ ইংল্যান্ড এবং আয়ারল্যান্ড সফর। যেটাতে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলার কথা ছিল টাইগারদের। এরপর জুনে ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ছিল বাংলাদেশের হোম সিরিজ। আগস্ট-সেপ্টেম্বরে ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ। সর্বশেষ জুলাই-আগস্টে শ্রীলঙ্কার মাটিতে সিরিজ স্থগিত হলো বাংলাদেশের।