ধোনিকে সেরা ফিনিশার আখ্যায়িত

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২০, ১৯:৫৩

অনলাইন ডেস্ক

ভারতের জাতীয় দলের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন নিয়ে নানা প্রশ্ন উঠেছে। ঠিক সেই সময়ে তার মেধা নিয়ে অসাধারণ মন্তব্য করলেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মাইক হাসি। টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন কুলকে বিশ্বের সেরা ফিনিশার বলে আখ্যায়িত করেছেন তিনি।

খেলোয়াড়ি জীবনে হাসি নিজেও বড় ফিনিশার ছিলেন। কিন্তু সর্বকালের সেরা ফিনিশার হিসেবে ধোনিকেই এগিয়ে রাখছেন তিনি।

অজি কিংবদন্তি বলেন, রান তাড়া করার সময়ে ধোনিকে কখনই চাপে পড়তে দেখা যায়নি। এটিই তার সবচেয়ে বড় গুণ। প্রতিপক্ষ যত কঠিনই হোক কিংবা প্রতিপক্ষের বোলিং যতই চাপ তৈরি করুক, ধোনি ক্রিজে কোনো দিনও মেজাজ হারাননি। দলের বিপদে মাথা ঠাণ্ডা রেখে দক্ষ ক্রিকেটারের মতো ব্যাটিং করে ম্যাচ বের করে নিয়েছেন উনি।

হাসি বলেন, ধোনি নিজের সক্ষমতা সম্পর্কে জানেন। বড় শট খেলতে সিদ্ধহস্ত উনি। গায়ে শক্তিও রয়েছে। তবে তার ঠাণ্ডা মাথা সবচেয়ে বড় সম্পদ। চাপের মুহূর্তে বরফ শীতল মেজাজে সঠিক রণকৌশল তৈরি করে ম্যাচ জেতান। বিশ্বের অন্য কোনো ফিনিশারের মধ্যে এ গুণ দেখিনি আমি।

অস্ট্রেলীয় গ্রেট যোগ করেন, রান তাড়া করতে নেমে খেলা দীর্ঘায়িত করা ধোনির আরেক স্ট্র্যাটেজি। পরিস্থিতি যতই কঠিন হোক না কেন, ম্যাচ শেষ ওভার পর্যন্ত টেনে নিয়ে যেতে বিশ্বাস করেন উনি। আর শেষ ওভারটাই আসল খেলা। সেখানেই ধৈর্য ধরে ম্যাচ ফিনিশ করে আসেন সেরা ভারতীয় অধিনায়ক।

পিডিএসও/তাজ