করোনায় অচল ফিফা র‌্যাংকিং

প্রকাশ : ১১ এপ্রিল ২০২০, ১২:৪৫

ক্রীড়া ডেস্ক

করোনাভাইরাসে স্থবির বিশ্ব ফুটবল। মাঠে গড়াচ্ছে না কোনো টুর্নামেন্ট। হচ্ছে না কোনো ম্যাচ। করোনার এই প্রভাবটা পড়েছে ফিফার প্রকাশিত নতুন র‌্যাংকিংয়েও।

পরশু রাতে ঘোষিত নতুন র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন আসেনি। আগের মতো শীর্ষ তিনে রয়েছে বেলজিয়াম, ফ্রান্স ও ব্রাজিল। তাদের পরে রয়েছে ইংল্যান্ড, উরুগুয়ে, ক্রোয়েশিয়া, পর্তুগাল, স্পেন, আর্জেন্টিনা ও কলম্বিয়া। বাংলাদেশও যথারীতি আগের অবস্থানেই (১৮৭তম) রয়ে গেছে।

সব ধরনের আন্তর্জাতিক খেলাই এখন বন্ধ। বিশ্বকাপ বাছাই ও অন্যান্য মেজর টুর্নামেন্ট স্থগিত হয়ে গেছে। পুরুষদের অলিম্পিক ফুটবল টুর্নামেন্ট, কোপা আমেরিকা ও উয়েফা ইউরো পিছিয়ে গেছে এক বছর। বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পরে এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে মাত্র চারটি ম্যাচ, যার সবকটি আবার প্রীতি ফুটবল ম্যাচ।
 
১১ মার্চ বারমুডাকে ২-০ গোলে হারালেও ৪৮তম স্থানেই রয়ে গেছে জ্যামাইকা। এ ম্যাচে হার মেনে একটি পয়েন্ট হারিয়েছে বারমুডা। যে কারণে এক ধাপ ওপরে উঠে গেছে দক্ষিণ সুদান। র‌্যাংকিংয়ে পরিবর্তন বলতে এই একটাই। বারমুডার সঙ্গে এখন যুগ্মভাবে ১৬৮তম স্থানে রয়েছে দক্ষিণ সুদান।

অন্য তিন ম্যাচে একটি হয়েছে ২৩ ফেব্রুয়ারি। ওই দিন উজবেকিস্তান ১-০ গোলে হেরেছে বেলারুশের কাছে। এতে উজবেকিস্তান (৮৫তম) ৩ পয়েন্ট হারালেও উল্টো ৩ পয়েন্ট পেয়েছে বিজয়ী বেলারুশ (৮৭তম)। তবে আগের অবস্থানেই রয়েছে তারা।

২৬ ফেব্রুয়ারি পানামা গোলশূন্য ড্র করে নিকারাগুয়ার (১৫১তম) সঙ্গে। আর ৫ মার্চ গুয়েতেমালাকে (১৩০তম) ২-০ গোলে হারিয়েছে পানামা (৮১তম)। তবে এই দলগুলোরও অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

পিডিএসও/তাজ