ক্রিকেটারদের বেতন কাটবে না বিসিবি

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ০৯:৫২

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের থাবায় নাজেহাল পুরো বিশ্ব। অর্থনৈতিক ক্ষতির মুখে কম-বেশি সব সংস্থা-প্রতিষ্ঠান। ক্রিকেট বন্ধ থাকায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডসহ (বিসিবি) বিশ্বের তামাম ক্রিকেট বোর্ড আর্থিকভাবে কিছুটা ক্ষতির শিকার তো হবেই। করোনাকালের সংকটময় অবস্থার জন্য বিশ্বের প্রভাবশালী ক্রিকেট বোর্ডগুলো খেলোয়াড়দের বেতনের নির্দিষ্ট একটা অংশ কর্তনের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু বিসিবি হাঁটছে উল্টোপথে, চুক্তিবদ্ধ সকল ক্রিকেটারকে নিয়মিত বেতন দেওয়া হবে।

ক্রিকেটারদের বেতন কেটে রাখার প্রশ্নটি এসেছে মূলত বিশ্বের অন্যান্য প্রভাবশালী ক্রিকেট বোর্ডের আলোচনার কারণে। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ক্রিকেটারদের বেতনের একটি অংশ কেটে রাখবে। যদিও ইসিবির এই সিদ্ধান্তে চটেছেন জো রুট-জস বাটলাররা। ভারতীয় ক্রিকেট বোর্ডেও (বিসিসিআই) এ নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল। শেষ অবধি সেই চিন্তা থেকে সরে এসেছে সৌরভ গাঙ্গুলীর নেতৃাত্বাধীন বোর্ড।

এছাড়া ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও ক্রিকেট দক্ষিণ আফ্রিকাও (সিএসএ) খেলোয়াড়দের বেতন কর্তনের ব্যাপারে ভাবছে। তবে এ মুহূর্তে এমন ভাবনা নেই বিসিবির। চুক্তির নিয়ম অনুযায়ীই তামি ইকবাল-মুশফিকুর রহিমদের নির্ধারিত বেতন দেওয়া হবে আগামী দিনগুলোতে।

অতীতে বোর্ডের লভ্যাংশ সন্তোষজনক হওয়ায় ক্রিকেট বন্ধের এই সংকটময় সময়ে আর্থিক দিক নিয়ে এতটা উদ্বিগ্ন হতে হচ্ছে না বিসিবিকে। কদিন আগে ঘোষিত নতুন চুক্তিবদ্ধ ক্রিকেটারদের চুক্তির মেয়াদ শেষ হবে ডিসেম্বরে। এর আগ পর্যন্ত তাদের নিয়মিতই বেতন দিয়ে যাবে বিসিবি। অবশ্য বোর্ডের এক ঊর্ধ্বতন কর্মকর্তার মতে, ৫-৬ বছর ক্রিকেটারদের খরচ চালিয়ে যাওয়ার মতো সামর্থ্য বিসিবির রয়েছে।

বিসিবি বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী ক্রিকেট বোর্ড হওয়ায় নিয়মিতই মহৎ কাজে যুক্ত হচ্ছে। অন্যান্য ক্রীড়া সংস্থাকে সহায়তা দিয়ে একাধিকবার ইতিবাচক খবরের শিরোনাম হওয়া বিসিবি করোনাভাইরাস সংকটের সময়ে পুরুষ ও নারী ক্রিকেটারদের পাশাপাশি বোর্ডের অধীনস্থ নি¤œ আয়ের স্টাফদেরও এককালীন আর্থিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

তবে ক্রিকেট বোর্ডগুলো উদার হলেও বিশ্বের নামিদামি ফুটবল ক্লাবগুলো কিন্তু ঠিকই বেঁকে বসেছে। এরই মধ্যে ফুটবলার ও কোচিং স্টাফদের ৭০ শতাংশ পর্যন্ত বেতন কর্তনের ঘোষণা দিয়েছে দুই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ। আর বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রের রাগবি ফেডারেশন তো দেউলিয়াই হয়ে গেছে!

পিডিএসও/তাজ