reporterঅনলাইন ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি, ২০২০

আইপিএলের পূর্ণাঙ্গ সূচি দেখে নিন

পর্দা উঠতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট আইপিএলের ১৩তম আসর। মার্চের ২৯ তারিখ মুম্বাইয়ের ওয়াংখেড়েতে মাঠে গড়াবে এবারের আসরের প্রথম ম্যাচ। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস।

এ বছর আইপিএলে মোট ৬০ ম্যাচ হবে। প্রায় ২ মাসের মতো খেলা হবে। একই দিনে দুটি খেলার সংখ্যা কমিয়েছে কর্তৃপক্ষ। মাত্র ৭ দিন হবে টানা ২ খেলা। টুর্নামেন্টের পর্দা নামবে মুম্বাইতে ২৪ মে ফাইনাল দিয়ে।

আইসিসির সূচি অনুযায়ী এবার শুরুতে বিদেশি খেলোয়াড় তেমন পাবে না ফ্র্যাঞ্চাইজিগুলো। এজন্য আইপিএল গভর্নিং বডির কাছে টুর্নামেন্ট একটু দেরিতে শুরু করার আবেদন জানিয়েছে দলগুলো। এখনো সে বিষয়ে নিশ্চিত করেনি কর্তৃপক্ষ। ২৯ ফেব্রুয়ারি বিসিসিআই ও আইসিসির বৈঠকের কথা রয়েছে। সেখানে আলোচনা শেষে হয়তো এ সূচি পরিবর্তনও হতে পারে।

এবারের আইপিএলে অংশগ্রহণ করছে ৭টি দল। প্রতিটি দল রাউন্ড রবিন লিগে হোম ও অ্যাওয়ে ম্যাচের ভিত্তিতে ২ বার করে মুখোমুখি হবে। সেখান থেকে শীর্ষ ৪ দল উঠবে পরের রাউন্ডে। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ২ দল সরাসরি ফাইনালে ওঠার জন্য লড়বে। আর তৃতীয় ও চতুর্থ দল শুরুতে এলিমেনিটর ম্যাচ খেলবে। পরে কোয়ালিফাযার ম্যাচে হেরে যাওয়া দলের সঙ্গে ফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে।

অংশগ্রহণকারী দলগুলো হলো : চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস, কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ানস, রাজস্থান রয়্যালস, র‌য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরো ও সানরাইজার্স হায়দরাবাদ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইপিএলের সূচি,খেলা,টুর্নামেন্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close