কলকাতা প্রতিনিধি

  ১৬ জানুয়ারি, ২০২০

জাতীয় দলের চুক্তিতে ধোনি নেই, অবসরের জল্পনা

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের চুক্তিবদ্ধ ক্রিকেটাদের তালিকার কোনও ক্যাটেগরিতে নাম নেই মহেন্দ্র সিংহ ধোনির। অক্টোবর ২০১৯ থেকে সেপ্টেম্বর ২০২০ এই সময়ের মধ্যে ক্যাটাগরি এ প্লাস, এ, বি এবং সি-- এর যে তালিকা প্রকাশিত হয়েছে তার কোথাও নেই ধোনির নাম। দলে অভিজ্ঞতা ও পারফরম্যান্সের বিচারে বিসিসিআই এই চুক্তিবদ্ধ তালিকা তৈরি করে।

এ প্লাস ক্যাটেগরির ক্রিকেটাররা পাবেন বার্ষিক ৭ কোটি। এ ক্যাটেগরির ক্রিকেটাররা পাবেন বার্ষিক ৫ কোটি, বি এবং সি ক্যাটেগরির ক্রিকেটাররা পাবেন ৩ এবং এক কোটি করে। বিশ্বকাপের পর থেকে আর জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি ধোনিকে। আর এরই মাঝে বিসিসিআই তাকে সেন্ট্রাল কনট্র্যাক্ট থেকে বাদ দিয়ে দিয়েছে।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়লেন মহেন্দ্র সিংহ ধোনি। যা প্রশ্ন তুলে দিল তার ক্রিকেট কেরিয়ার নিয়েই। ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের পর আর কখনও দেশের হয়ে খেলেননি তিনি। ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ধোনি। টেস্ট কেরিয়ার থেমে গিয়েছিল ৯০ ম্যাচে।

২০১৭ সালের জানুয়ারিতে একদিনের ক্রিকেটের নেতৃত্ব ছেড়ে দেন তিনি। গত বছরও বোর্ডের বার্ষিক চুক্তিপত্রে গ্রেড এ তালিকায় ছিলেন তিনি। কিন্তু বিশ্বকাপের পর তিনি আর খেলেননি। ফলে ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত সময়ের জন্য বোর্ডের চুক্তিপত্রের তালিকায় ঠাঁই হল না তার। মোট ২৭ জন ক্রিকেটার রয়েছেন এই তালিকায়। কিন্তু বিশ্বকাপজয়ী অধিনায়কের না থাকা নিয়েই চলছে চর্চা।

মনে করা হচ্ছে, জাতীয় দলের ফেরার রাস্তা ধোনির জন্য আরও কঠিন হয়ে দাঁড়াল। তবে ধোনি নির্বিবাদী, নির্লিপ্ত রইলেন। এমন দিনেও, বোর্ডের চুক্তি থেকে বাদ পড়ার দিন ধোনি কিন্তু দুশ্চিন্তা উড়িয়েছেন গুলি করে। জেএসসিএ স্টেডিয়ামের শুটিং রেঞ্জে দেখা গিয়েছে ধোনিকে। তিনি একাগ্র হয়ে বন্দুক তাক করে রয়েছেন, ক্রিকেট থেকে দূরে, ক্রিকেটের কোনও খবরই যেন তাকে স্পর্শ করছে না।

এরমধ্যে একের পর এক সিরিজ খেলছে ভারত। কিন্তু নেই মহেন্দ্র সিংহ ধোনি। বিশ্বকাপের পর থেকে তিনি ছুটিতে, কখনও সেনার ডিউটি করেছেন, কখনও আবার তাকে দেখা গিয়েছে রাঁচি স্টেডিয়ামে ট্রেনিং করতে। পরিবারের সঙ্গেও চুটিয়ে সময় কাটাচ্ছেন ধোনি। মহেন্দ্র সিংহ ধোনি জানুয়ারিতে ক্রিকেটে ফিরবেন বলে জানা গিয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজেও ধোনি খেলেননি। কবে নাগাদ তিনি মাঠে নামবেন তাও স্পষ্টভাবে জানা যায়নি। প্রকট হচ্ছে মহেন্দ্র সিংহ ধোনির অবসরের জল্পনা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মহেন্দ্র সিংহ ধোনি,ধোনি,ভারত,ভারতীয় ক্রিকেট বোর্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close