reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ডিসেম্বর, ২০১৯

ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতল পাকিস্তান

করাচি টেস্টের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল চতুর্থ দিনেই। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। পঞ্চম দিনে মাত্র ১৪ মিনিটে তা সম্পন্ন করল পাকিস্তান। এ সময়ে বল খরচ হয়েছে ১৬টি। শ্রীলংকাকে ২৬৩ রানের বিশাল ব্যবধানে হারাল তারা।

এ নিয়ে প্রায় ১০ বছর পর দেশের মাটিতে টেস্ট আয়োজন করে ১-০ ব্যবধানে ২ ম্যাচ সিরিজ জিতল পাক ব্রিগেড। রাওয়ালপিন্ডিতে বৃষ্টিবিঘ্নিত প্রথম টেস্ট ড্র হয়।

২০০৯ সালে টিম শ্রীলংকার ওপর সন্ত্রাসী হামলার পর পাকিস্তান থেকে সব ধরনের ক্রিকেট নির্বাসিত হয়। সম্প্রতি সেখানে আন্তর্জাতিক ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট ফিরেছে। এবার তাদের ঘরে ফিরল টেস্ট ক্রিকেট। সেখানে সব ফরম্যাটেই খেললেন লংকানরা।

পাকিস্তানের ঐতিহাসিক জয়ে দারুণ কীর্তি গড়েছেন উদীয়মান পেসার নাসিম শাহ। দেশটির হয়ে দ্বিতীয় সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্টে ৫ উইকেট নিয়েছেন। মাত্র ১৬ বছর ৩০৭ দিনে রেকর্ডটি গড়লেন এ টিনএজার। তবে ১৯৫৮ সালে ১৬ বছর ৩০৩ দিনে ৫ উইকেট নিয়ে মূল রেকর্ডের মালিক তারই স্বদেশি নাসিম-উল-গনি।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২১২ রান নিয়ে সোমবার পঞ্চম দিনে খেলতে নামে শ্রীলংকা। তবে দলীয় স্কোরবোর্ডে আর কোনো রানই যোগ করতে পারেননি সফরকারীরা। আগের দিনে সেঞ্চুরি করা ওশাদা ফার্নান্দোকে (১০২) শুরুতে বিদায় করেন স্পিনার ইয়াসির শাহ। পরে লাসিথ এমবুলদেনিয়া ও বিশ্ব ফার্নান্দোকে শূন্য রানে ফেরান নাসিম। এ নিয়ে তৃতীয় টেস্ট খেলতে নেমেই ক্যারিয়ারের প্রথমবারের মতো ৫ উইকেট তুলে নেন তিনি।

ইয়াসির শিকার করেন ২ উইকেট। এছাড়া শাহীন শাহ আফ্রিদি, মোহাম্মদ আব্বাস ও হারিস সোহেল ১টি করে উইকেট ঝুলিতে ভরেন।এতে হোমগ্রাউন্ডে ১০ বছর পর টেস্ট জয়ের আনন্দে মাতে আজহার আলি বাহিনী।

অবশ্য প্রথম ২ দিনে এ টেস্টের নাটাই ছিল শ্রীলংকার হাতে। নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৯১ রানে গুটিয়ে যায় পাকিস্তান ।জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২৭১ রানে অলআউট হয় লংকা।

আনপ্রেডিক্টেবল দল বলে কথা। এরপরই ঘুরে দাঁড়ায় পাকিস্তান। শান মাসুদ, আবিদ আলী, আজহার আলী ও বাবর আজমের সেঞ্চুরিতে ৩ উইকেটটে ৫৫৫ রানের পাহাড় গড়ে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন স্বাগতিকরা।

২ টেস্টে সেঞ্চুরি করে অসংখ্য রেকর্ডের মালিক হয়েছেন আবিদ। ম্যাচসেরার পুরস্কার জিতেছেন তিনি। পাশাপাশি সিরিজসেরাও হয়েছেন ৩২ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করাচি টেস্ট,পাকিস্তান ও শ্রীলংকা,সিরিজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close