আইসিসির র‌্যাংকিং থেকে বাদ সাকিব!

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৯, ১৯:০৯

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ক্রিকেটের অলরাউন্ডার সাকিব আল হাসান আইসিসির র‌্যাংকিংয়ে শীর্ষস্থান বার বার দখলে নিয়েছিলেন। ২০১৫ সালে ক্রিকেটের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান দখল করেন তিনি।

তবে সম্প্রতি ভুলের জন্য শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। সকল ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন এক বছরের জন্য। এবার সর্বশেষ আইসিসির হালনাগাদকৃত টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের তালিকা থেকে তাকে বাদ দেয়া হয়েছে।

রোববার হালনাগাদ হওয়ার পর র‍্যাংকিং থেকে সাকিবের নাম বাদ দেয়া হয়েছে। অলরাউন্ডার র‍্যাংকিং তালিকায় শীর্ষ স্থান থেক দুই নম্বরে নেমে গেছেন গ্লেন ম্যাক্সওয়েল। এছাড়া এক নম্বরে উঠে এসেছেন মোহাম্মদ নবী। অন্যদিকে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক মাহমুদউল্লাহ রয়েছেন তালিকার ৪ নম্বরে।

টি-টোয়েন্টির দ্বিতীয় সেরা অলরাউন্ডার ছিলেন সাকিব। আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে সাকিবের অবস্থান ছিল দ্বিতীয়। এছাড়া বোলিং র‍্যাংকিংয়ে তার অবস্থান ছিল নবম ও ব্যাটিং র‍্যাংকিংয়ে ছিলেন ৩২তম।

তবে টেস্ট ও ওয়ানডে র‍্যাংকিং তালিকায় এখনো সাকিবের নাম রয়েছে। সাকিব নিষিদ্ধ হওয়ার পর এ দুই ফরম্যাটের র‍্যাংকিং এখনো হালনাগাদ হয়নি। তাই এখনো ওয়ানডের সেরা অলরাউন্ডার সাকিব। অন্যদিকে টেস্টে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে তৃতীয় স্থানে রয়েছেন সাকিব।

পিডিএসও/তাজ