পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ০৬ নভেম্বর, ২০১৯

ইলিশ থেকে পোস্ত, শেখ হাসিনার জন্য ৫০ পদ

ইডেনে দিন-রাতের টেস্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কলকাতায় আসাকে স্মরণীয় করে রাখতে বিশাল মধ্যাহ্নভোজের আয়োজন করতে চলেছে ক্রিকেট এসোসিয়েশন অফ বেঙ্গল বা সিএবি।

শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনা নন, আগামী ২২ নভেম্বর ইডেনের ঐতিহাসিক ভারত-বাংলাদেশ টেস্টে আসছেন শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়সহ ভারতের জীবিত প্রায় সব অধিনায়ক। যে মধ্যাহ্নভোজে যোগ দেওয়ার কথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও।পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখারও থাকতে পারেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়ার জন্য আন্তর্জাতিক মানের বিশেষ পোশাক প্রস্তুতকারককে দিয়ে বানানো হচ্ছে ডিজাইনার শাড়ি। সঙ্গে থাকবে শাল। এ ছাড়া বাংলার ঐতিহ্য মেনে রাজ্য সরকারের পক্ষ থেকে দেওয়া হবে রাজ্যের নিজস্ব ব্র্যান্ড বিশ্ব বাংলার নানা উপহার।

খুব অল্প সময়ের জন্য ইডেনে প্রথম দিন থাকবেন প্রধানমন্ত্রী হাসিনা। তার মধ্যাহ্নভোজে থাকছে গঙ্গার ইলিশ, পাবদা সর্ষে, ভেটকি পাতুরি ও ডাব চিংড়ি। মাছের এই পদগুলি ছাড়াও দু’বাংলার সব রকম জনপ্রিয় পদই থাকবে অতিথি আপ্যায়নে। থাকছে শুক্তো, আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনাসহ অন্তত ৫০-টিরও বেশি পদ। ভাত, রুটি, পোলাও, পায়েস, চাটনির মতো পদগুলি তো থাকছেই। যেসব অতিথি মাছ পছন্দ করেন না, তাদের জন্য থাকছে মুরগি ও খাসির হরেক রকম পদ।

সিএবি কর্তাদের সঙ্গে এ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে শহরের এক পাঁচতারা হোটেলের। দু-একদিনের মধ্যেই ফাইনাল মেনু, বোর্ড সভাপতি এবং সিএবি প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির সঙ্গে কথা বলে চূড়ান্ত হওয়ার কথা।

ইডেনে দিন-রাতের টেস্টকে স্মরণীয় করে রাখতে কোমর বেঁধে নেমেছেন সিএবি কর্তারা। সৌরভ বোর্ড প্রেসিডেন্ট হওয়ার পর মাত্র ক’দিনের মধ্যে বাংলাদেশ ও ভারতীয় টিম ম্যানেজমেন্টকে দিন-রাতের টেস্ট খেলতে রাজি করানো যদি চমক হয়, তাহলে দ্বিতীয় চমকটা সিএবি দিতে চাইছে ম্যাচের আয়োজনে তুমুল জাঁকজমক করে। মূল উদ্দেশ্য টেস্ট থেকে মুখ ফিরিয়ে নেওয়া দর্শককে পাঁচ দিনের ফর্মেটে মাঠে ফেরানো।

প্রথম দিনই অনলাইনে টিকিট বিক্রির হার আশাতীত ভালো। প্রায় সব টিকিটই বিক্রি হয়ে গিয়েছে কয়েক ঘণ্টাতেই। যে সোনার মুদ্রায় টস হবে, তার জন্য কলকাতার নামী গহনা প্রস্তুতকারক সংস্থা বরাত নিয়ে গিয়েছে। সঙ্গে অভ্যাগতদের স্মরণিকা হিসেবে দেওয়ার জন্য থাকবে রুপোর মুদ্রা।৬০টি বিশেষ টাইও তৈরি করা হচ্ছে ভারতের জীবিত প্রায় সব অধিনায়কসহ ভিভিআইপি অতিথিদের জন্য।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেখ হাসিনা,সৌরভ গাঙ্গুলি,সিএবি,টেস্ট ম্যাচ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close