১০ বছর পর ইংল্যান্ডের হার

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ১২:১৩

অনলাইন ডেস্ক

ইউরো বাছাইয়ের শেষ ৪ ম্যাচে যেন গোল উৎসবে মেতে উঠেছিল ইংল্যান্ড। তবে গতকাল শুক্রবার রাতে ভুলে যাওয়া হারের স্বাদ মনে করিয়ে দিল চেক রিপাবলিক। ২-১ গোলে হেরেছে ইংলিশরা।

২০০৯ সালের ১০ অক্টোবর সবশেষ ইউরোর বাছাইপর্বের ম্যাচে হেরেছিল ইংল্যান্ড। ইউক্রেনের বিপক্ষে সেই হারের পর টানা ৪৩ ম্যাচ ধরে অজেয় ছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। এর মধ্যে ড্র করেছিল ৯ ম্যাচে এবং জয় ছিল ৩৪ ম্যাচে।

গতকাল শুক্রবার রাতে ইউরো বাছাইপর্বের ‘এ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় চেক রিপাবলিক ও ইংল্যান্ড। ম্যাচের শুরুটা যদিও ভালো করেছিল ইংলিশরা। খেলা শুরুর মাত্র ৫ মিনিটেই ডি-বক্সে লুকাস মাসোপুস্ট মিডফিল্ডার রাহিম স্টার্লিংকে ফাউল করলে পেনাল্টি পায় রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। সহজ স্পট কিকে গোল করে দলকে এগিয় দেন অধিনায়ক হ্যারি কেন।

অবশ্য পিছিয়ে পড়ার পর প্রবল চাপ তৈরি করে চেক রিপাবলিক। ৭ম মিনিটে ভ্লাদিমির কোফালের শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন ইংল্যান্ড গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। তবে নবম মিনিটে পারেননি তিনি। কর্নারে বল পেয়ে খুব কাছ থেকে প্রতিপক্ষের জালে বল পাঠান জাকব ব্রাবেক। এতে সমতায় ফিরে চেক রিপাবলিকরা।

এরপরে আর কোনো গোল না হলেও দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণ গড়ার চেষ্টা করে দুই দলই। প্রতিপক্ষের রক্ষণভাগে গিয়ে ভালো সুযোগ তৈরি করতে পারছিল না কোনো দলই।

খেলার প্রায় শেষের দিকে ৮৫তম মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পায় চেক রিপাবলিক। সেই সুযোগটি হাতছাড়া হতে দেননি চেক স্ট্রাইকার জেডনেক অন্দ্রাসেক। মাসোপুস্টের কাটব্যাকে প্রতিপক্ষের জালে বল জড়ান তিনি। ফলে গত এক দশকের মধ্যে ইউরো বাছাইপর্বে ইংল্যান্ড প্রথমবারের মতো কোনো ম্যাচ হারলো।

পিডিএসও/তাজ